Joy Jugantor | online newspaper

ইরান থেকে রেকর্ড পরিমাণ তেল কিনেছে চীন

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৭:১৭, ১২ জানুয়ারি ২০২২

ইরান থেকে রেকর্ড পরিমাণ তেল কিনেছে চীন

ইরান থেকে রেকর্ড পরিমাণ তেল কিনেছে চীন

২০২১ সালে ইরান থেকে রেকর্ড পরিমাণ অপরিশোধিত জ্বালানি তেল কিনেছে চীন। মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গের খবরে বলা হয়েছে,  এটি ২০১৮ সালের পর  ইরান থেকে চীনের সবচেয়ে বেশি জ্বালানি তেল আমদানি রেকর্ড। 

গত বছর অর্থাৎ ২০২১ সালে ইরান ও ভেনিজুয়েলা থেকে ৩২ কোটি ৪০ লাখ ব্যারেল তেল কেনে চীন। এর আগে ২০১৮ সালে ৩৫ কোটি ২০ লাখ ব্যারেল তেল কিনেছিল দেশটি।  

২০১৮ সালে তখনকার সময়ের মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে একতরফাভাবে বের করে নেন। একই সঙ্গে ইরানের বিরুদ্ধে সব নিষেধাজ্ঞা পুনর্বহাল করেন।  ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, ইরানের তেল বিক্রির পরিমাণ শূন্যতে নামানোর সব ব্যবস্থা নেবেন তিনি। 

তবে ইরান আন্তর্জাতিক বাজারে ফের তেল বিক্রি বাড়াতে সক্ষম হয়। মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে দেশটি ভেনিজুয়েলায় এবং লেবাননে জাহাজ ভর্তি তেল পাঠায়।

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরান এবং পাঁচ জাতিগোষ্ঠীর মধ্যে পরমাণু সমঝোতা পুনর্বহাল এবং তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার নিয়ে সংলাপ চলছে। ধারণা করা হচ্ছে,- দুই পক্ষের মধ্যে সেখানে চুক্তি হবে। এতে করে ইরান আন্তর্জাতিক বাজারে আগের মতো তেল রপ্তানি করতে পারবে। 

মঙ্গলবার (১১ জানুয়ারি) বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ভেনিজুয়েলার সঙ্গে ইরানের আরও নতুন তেল চুক্তির সম্ভাবনা রয়েছে।