Joy Jugantor | online newspaper

তিন মাসে সর্বোচ্চ লেনদেন পুঁজিবাজারে

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৬:১৫, ১১ জানুয়ারি ২০২২

তিন মাসে সর্বোচ্চ লেনদেন পুঁজিবাজারে

ফাইল ছবি।

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে দেশের উভয় পুঁজিবাজারের লেনদেন শেষ হয়েছে। সপ্তাহের তৃতীয় কার্যদিবসে মঙ্গলবার তিন মাসে সর্বোচ্চ লেনদেন হয়েছে।

এদিন পুঁজিবাজারে প্রায় দেড়শ কোম্পানির শেয়ারের দাম কমলেও বড় মূলধনি কিছু কোম্পানির শেয়ারের দাম বাড়ায় সূচক ও লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, সোমবারের চেয়ে মঙ্গলবার শেয়ার কেনাবেচা বাড়ায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ১ হাজার ৯৭৬ কোটি ৮৮ লাখ ৫৩ হাজার টাকা। 

এর আগে, ২০২১ সালের ৭ অক্টোবর ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছিল ২ হাজার ৪৯৭ কোটি ২০ লাখ ৪৬ হাজার টাকা। অর্থাৎ তিন মাসের মধ্যে আজ সর্বোচ্চ লেনদেন হয়েছে। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৬২ কোটি টাকা।

ডিএসইর তথ্যানুযায়ী, মঙ্গলবার ব্যাংক, বিমা এবং আর্থিক খাতসহ বেশকিছু খাতের প্রায় সব শেয়ারের দাম বৃদ্ধির মধ্য দিয়ে দিনের লেনদেন শুরু হয়। এতে এদিন লেনদেনের প্রথম তিন ঘণ্টা সূচকের ছিল তেজিভাব। এরপর শুরু হয় এসব কোম্পানির শেয়ার বিক্রির চাপ, এতে সূচক কিছুটা কমলেও পজিটিভ থেকে লেনদেন শেষ হয়।

দিন শেষে বাজারটিতে ৩৭৮টি প্রতিষ্ঠানের ৪৩ কোটি ২৮ লাখ ২৮ হাজার ৮৫৬টি শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৮৯ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৪৬টির, আর অপরিবর্তিত রয়েছে ৪৩টির।

স্কয়ার ফার্মা, গ্রামীণফোন, তিত্যাস গ্যাস, ইউনাইটেড পাওয়ার, আরএকে সিরামিক, বিএসসি, ডেসকো, এসআইবিএল, বার্জার পেইন্ট এবং বেক্সিমকো ফার্মা লিমিটেডের শেয়ারসহ বড় মূলধনি কোম্পানির শেয়ারের দাম বাড়ায় মঙ্গলবার তিন সূচকে পথচলা ডিএসইর প্রধান সূচক ৫৪ পয়েন্ট বেড়ে ছয় হাজার থেকে ৭ হাজার ৪৯ পয়েন্টে উন্নীত হয়েছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ১৫ পয়েন্ট, আর ডিএস-৩০ সূচক বেড়েছে ২০ পয়েন্ট।

এতে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৯৭৬ কোটি ৮৮ লাখ ৫৩ হাজার টাকা শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৪৮৭ কোটি ৪৫ লাখ ৪৪ হাজার টাকার শেয়ার। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে ৫শ কোটি টাকার বেশি।

এদিন ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে পাওয়ার গ্রিড লিমিটেডের শেয়ারের। এরপর ছিল বেক্সিমকো লিমিটেড, তিত্যাস গ্যাস, ফারইস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্স, বিএসসিসিএল, জিপিএসই ইস্পাত, ডেল্টা লাইফ ইনস্যুরেন্স, লাফার্জহোলসিম, জিএসপি ফাইন্যান্স এবং বিএসসি লিমিটেড।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ১৮৯ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৬৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ৩১০টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৫৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১২৩টির। আর অপরিবর্তিত ছিল ৩৩টির।

এদিন এ বাজারে লেনদেন হয়েছে ৬২ কোটি ৭০ লাখ ১২ হাজার ১৭২ টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ৪৪ কোটি ৮৩ লাখ ৯৭ হাজার ৫০৭ টাকার শেয়ার।