Joy Jugantor | online newspaper

ডিজেলের দাম কমলে সরকারও কমাবে: কৃষিমন্ত্রী

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৬:৩৩, ২৫ নভেম্বর ২০২১

ডিজেলের দাম কমলে সরকারও কমাবে: কৃষিমন্ত্রী

সংগৃহীত ছবি

আন্তর্জাতিক বাজারে ডিজেলের দাম কমছে। এটি অব্যাহত থাকলে সরকারও দেশে ডিজেলের দাম কমাবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ডক্টর আব্দুর রাজ্জাক। 

সচিবালয়ে নেদারল্যান্ড ও যুক্তরাজ্য সফর পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি একথা জানান। 

৪০ শতাংশ সেচ মেশিন বিদ্যুতে চলে জানিয়ে মন্ত্রী বলেন, ‘তাদের খুব অসুবিধা হবে না। কিন্তু ডিজেলের ক্ষেত্রে সমস্যা হবে। দেখা যাক দামের ট্রেন্ডটা তো কমের দিকে আছে, যদি কমে সরকারও ডিজেলের দাম কমাবে’।

ডিজেলের দাম বাড়ানোর প্রভাব কৃষি ক্ষেত্রে পড়বে কি না, এ ক্ষেত্রে সরকার কৃষকদের কীভাবে সহায়তা করবে- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘প্রভাব তো অবশ্যই পড়বে, এটা অস্বীকার করার কোনো উপায় নেই’।

এ সময় মন্ত্রী জানান, আলু ও পেঁয়াজ সংরক্ষণে সহায়তা করবে নেদারল্যান্ড। পেঁয়াজের নতুন একটি জাত আনা হবে। এছাড়া দেশটি থেকে গ্রিন হাউজ প্রযুক্তি আমদানি করা হবে। যা দিয়ে অল্প জায়গায় অধিক পণ্য উৎপাদন করা যাবে।

আব্দুর রাজ্জাক বলেন, ‘এমনি আমাদের কৃষকরা নানান সমস্যায় জর্জরিত। পিক সিজনে তারা ফসলের দাম পায় না। সেজন্য কৃষিপণ্য প্রসেসিংয়ের কথা আমরা বলছি, বাণিজ্যিকীকরণ কিংবা বিদেশে রপ্তানি বাজারে গিয়ে তারা যাতে ভালো দাম পায়, এগুলোর উদ্যোগ গ্রহণ করা হবে’।

সারে দাম আর বাড়ানো হবে না বলে আশ্বস্ত করে কৃষিমন্ত্রী বলেন, সারের দাম ২৫০-২৩০-২৭০ ডলার ছিল, সেটা এখন ৮০০-৯০০ ডলার। চার গুণ বেড়েছে। আমরা সারের ক্ষেত্রে ৯০০ কোটি টাকা সাবসিডি দেই। এটা এবার মনে হয় ২০ হাজার কোটি টাকা দিতে হবে’।