Joy Jugantor | online newspaper

শিল্প মন্ত্রণালয়ের নির্দেশনা

২৩ জুলাই দুপুরের পর ঢাকায় আনা যাবে কোরবানির চামড়া

প্রকাশিত: ১২:৩৯, ২১ জুলাই ২০২১

২৩ জুলাই দুপুরের পর ঢাকায় আনা যাবে কোরবানির চামড়া

প্রতীকী ছবি।

আগামী ২৩ জুলাই (শুক্রবার) দুপুর ২টার পর থেকে ঢাকায় কোরবানির চামড়া আনা যাবে। আজ বুধবার শিল্প মন্ত্রণালয় থেকে এ নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, কোরবানির পর গবাদি পশুর চামড়ায় চার থেকে পাঁচ ঘণ্টার মধ্যে পর্যাপ্ত পরিমাণ লবণ দিয়ে সংরক্ষণ করতে হবে।

এদিকে, গত ১৯ জুলাই মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে ২৩ জুলাই থেকে কঠোর বিধিনিষেধ চলাকালে কোরবানির পশুর চামড়া পরিবহণ, সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণ বিধিনিষেধের আওতামুক্ত রাখা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মো. রেজাউল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে তিনটি বিষয়কে বিধিনিষেধের আওতামুক্ত ঘোষণা করা হয়েছে।

১. খাদ্য ও খাদ্যদ্রব্য উৎপাদন এবং প্রক্রিয়াজাতকরণ মিল কারখানা।

২. কোরবানির পশুর চামড়া পরিবহণ, সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণ।

৩. ওষুধ, অক্সিজেন ও কোভিড-১৯ প্রতিরোধে ব্যবহারের জন্য প্রয়োজনীয় দ্রব্য উৎপাদনকারী শিল্প।

এর আগে মন্ত্রিপরিষদ বিভাগের অপর এক প্রজ্ঞাপনের মাধ্যমে পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই ভোর ৬টা পর্যন্ত বিধিনিষেধ শিথিল করা হয়।  মন্ত্রিপরিষদ বিভাগের ওই প্রজ্ঞাপনে আরও বলা হয়, ২৩ জুলাই ভোর ৬টা থেকে ৫ আগস্ট মধ্যরাত পর্যন্ত ফের কঠোর বিধিনিষেধ কার্যকর থাকবে।

সরকার এবার চামড়ার দাম বাড়ানোর পাশাপাশি বিদেশে রপ্তানি করার অনুমতি দিয়েছে। ফলে চামড়া শিল্পে আবার সুদিন ফিরে আসবে এমনটিই আশা করছেন বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

এ বছর ঢাকার জন্য লবণযুক্ত কাঁচা চামড়ার দাম গরুর প্রতি বর্গফুট ৪০ থেকে ৪৫ টাকা এবং ঢাকার বাইরে ৩৩ থেকে ৩৭ টাকা নির্ধারণ করে দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এ ছাড়া প্রতি বর্গফুট খাসির চামড়া ১৫ থেকে ১৭ টাকা, বকরির চামড়া ১২ থেকে ১৪ টাকা নির্ধারণ করা হয়েছে।