Joy Jugantor | online newspaper

কলকাতায় সরকারি ব্যাংকে আগুন

প্রকাশিত: ১১:৪০, ৩১ মার্চ ২০২১

কলকাতায় সরকারি ব্যাংকে আগুন

ছবি: সংগৃহীত

সাত সকালেই কলকাতার স্ট্র্যান্ড রোডের একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকে আগুন লেগেছে। ওই এলাকার একটি বহুতলের চারতলায় ওই ব্যাংকের অবস্থান।

স্থানীয়দের বরাত দিয়ে ভারতের আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, বুধবার (৩১ মার্চ) সকালে তারা ব্যাংকের জানালা দিয়ে ধোঁয়া বের হতে দেখেন। কিছুক্ষণের মধ্যেই ওই বহুতলের তিন ও চারতলায় আগুন ছড়িয়ে পড়ে। এখনও দাউ দাউ করে জ্বলছে আগুনের লেলিহান শিখা।

স্থানীয়দের দাবি, ওই বহুতলের নীচের তলায় রয়েছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের অফিস। চারতলায় ক্যান্টিন ও অফিস রয়েছে বলে দাবি করছেন স্থানীয়রা। এক স্থানীয় যুবকের দাবি, ওই বিল্ডিং-এ গ্যাস সিলিন্ডার রয়েছে। ফলে বিস্ফোরণ ঘটার আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

এদিকে খবর পেয়ে ঘটনাস্থলে দমকলের ১০টি ইঞ্জিন গিয়ে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছেন দমকলকর্মীরা। পাশের বহুতলে যাতে আগুন ছড়িয়ে না পড়ে সে চেষ্টা চালিয়ে যাচ্ছেন দমকলকর্মীরা। আগুনের কাছাকাছি পৌঁছতে পারেননি দমকলকর্মীরা। পাশের একটি বহুতলের ছাদ থেকে পানি দিয়ে আগুন নেভানোর চেষ্টা চলছে। যে বহুতল ভবনে আগুন লেগেছে সেখানে আরও অফিস রয়েছে। সেই সব অফিসে যাতে আগুন ছড়িয়ে না পড়ে সে দিকটাও নজর রাখছেন দমকলকর্মীরা। ভবনটিতে কেউ আটকে পড়েছেন কি না সে বিষয়টি এখনও স্পষ্ট নয়। অফিস চলাকালীন এ ঘটনা ঘটলে বড়সড় বিপদের সম্মুখীন হওয়ার আশঙ্কা ছিল বলে জানিয়েছেন দমকলকর্মীরা।

গত ৮ মার্চ সন্ধ্যায় আগুন লেগেছিল কলকাতার পূর্ব রেলের দফতরে। ১৩ তলায় লাগা সেই আগুন ভয়াবহ রূপ ধারণ করে। ভিতরে আটকে থাকা লোকজনদের উদ্ধার করতে গিয়ে চার দমকলকর্মী, একজন আরপিএফ কর্মী এবং হেয়ার স্ট্রিট থানার এক এএসআইয়ের মৃত্যু হয়েছিল।