Joy Jugantor | online newspaper

চট্টগ্রাম বন্দরে কনটেইনার হ্যান্ডলিং-এ ৪৪ বছরের রেকর্ড ভঙ্গ

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৯:৫৫, ২৪ ডিসেম্বর ২০২১

চট্টগ্রাম বন্দরে কনটেইনার হ্যান্ডলিং-এ ৪৪ বছরের রেকর্ড ভঙ্গ

চট্টগ্রাম বন্দর

বিগত ৪৪ বছরের মধ্যে চলতি বছর সর্বোচ্চ সংখ্যক কন্টেইনার হ্যান্ডলিং-এর রেকর্ড গড়েছে দেশের প্রধান সমুদ্র বন্দর চট্টগ্রাম। 

চলতি বছরের ২২ ডিসেম্বর পর্যন্ত বন্দরের কন্টেইনার হ্যান্ডলিং এর সংখ্যা ৩১ লাখ ২০ হাজার টিইইউস। বছর শেষান্তে এই সংখ্যা ৩২ লাখ ছাড়িয়ে যেতে পারে বলে বন্দর কর্তৃপক্ষ মনে করছে। ১৯৭৭ সালে বন্দরে কন্টেইনার হ্যান্ডলিং শুরু হওয়ার পর থেকে এই সংখ্যাটিই সর্বোচ্চ। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব ওমর ফারুক এই তথ্য নিশ্চিত করেছেন।

বন্দর কর্তৃপক্ষ জানায়, করোনা পরিস্থিতিসহ নানা প্রতিকূল পরিস্থিতি মোকাবেলা করেও বন্দর চেয়ারম্যানের চৌকস নেতৃত্ব, সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীদের কর্মপ্রচেষ্টা এবং আমদানি-রপ্তানিকারকদের সহযোগিতায় কন্টেইনার হ্যান্ডলিং-এ ৪৪ বছরের মধ্যে সর্বোচ্চ রেকর্ড গড়তে সক্ষম হয়েছে চট্টগ্রাম বন্দর। 

চলতি ২০২১ সালের জানুয়ারি থেকে চলতি ২২ ডিসেম্বর মাস পর্যন্ত চট্টগ্রাম বন্দরের প্রধান জেটি এবং বন্দরের অধীন কেরানীগঞ্জের পানগাঁও ও ঢাকার কমলাপুরের ইনল্যান্ড কন্টেইনার ডিপোতে (আইসিডি) কনটেইনারে হ্যান্ডলিং-এর সংখ্যা ৩১ লাখ ২০ হাজার টিইইউস ছাড়িয়েছে। বছর শেষান্তে এই সংখ্যা ছাড়াতে পারে ৩২ লাখ পর্যন্ত। 

এর আগে ২০১৯ সালে কন্টেইনার হ্যান্ডলিং এর সংখ্যা ছিলো ৩০ লাখ। তবে ২০২০ সালে এই সংখ্যা ৩০ লাখের নিচে নেমে আসে। তবে চলতি বছর ১৯৭৭ সাল থেকে সকল রেকর্ড ছাড়িয়ে ৪৪ বছরের মধ্যে সর্বোচ্চ সংখ্যক কন্টেইনার হ্যান্ডলিং-এর রেকর্ড গড়তে সক্ষম হয় চট্টগ্রাম বন্দর। 

বাংলাদেশে রপ্তানি বাণিজ্যের প্রায় ৮৫ শতাংশই তৈরি পোশাক খাতের। ফলে চট্টগ্রাম বন্দরে সবচেয়ে বেশি কন্টেইনার হ্যান্ডলিং হয় গার্মেন্টস পণ্যের। 

কন্টেইনার হ্যান্ডলিং-এর রেকর্ড প্রসঙ্গে বিজিএমইএর প্রথম ভাইস প্রেসিডেন্ট সৈয়দ নজরুল ইসলাম জানান, করোনা পরিস্থিতির মধ্যেও বন্দরের স্বাভাবিক কার্যক্রম অব্যাহত রাখা, আমদানি-রপ্তানি বৃদ্ধি এবং সার্বিক সু-ব্যবস্থাপনার কারণেই বন্দরের কন্টেইনার হ্যান্ডলিং-এর রেকর্ড হয়েছে। এই ধারাবাহিকতা অব্যাহত রাখতে সকলকেই সম্মিলিতভাবে কাজ করতে হবে। 

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, বন্দরের বর্তমান আধুনিক অবকাঠামোতে বছরে প্রায় ৪০ লাখ কনটেইনার হ্যান্ডলিং-এর সক্ষমতা রয়েছে।