Joy Jugantor | online newspaper

চট্টগ্রামে হেলেপড়া ২ ভবন ভাঙা শুরু, বাসিন্দাদের বিক্ষোভ

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১১:২১, ২১ ডিসেম্বর ২০২১

চট্টগ্রামে হেলেপড়া ২ ভবন ভাঙা শুরু, বাসিন্দাদের বিক্ষোভ

ভবন সিলগালা করার পর বিক্ষোভ করেন বাসিন্দারা।

চট্টগ্রামের সদরঘাট থানার মাঝিরঘাট এলাকায় হেলেপড়া দুটি ভবনের ঝুঁকিপূর্ণ অংশ ভাঙা শুরু হয়েছে। 

এদিকে, খালের জায়গা দখল করে নির্মাণ করায় জলাবদ্ধতা নিরসন প্রকল্পের আওতায় খাল সম্প্রসারণ করার সময় এই ভবন দুটি হেলে পড়েছে বলে সিডিএ জানিয়েছে। বর্তমানে ভবনের ঝুঁকিপূর্ণ অংশ ভেঙে ফেলার কাজ শুরু করেছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। 

ভবন সিলগালা করে ভাঙার কাজ শুরু করায় মঙ্গলবার (২১ ডিসেম্বর) দুপুরে রাস্তায় নেমে বিক্ষোভ করেন বাসিন্দারা।

দুপুরে ঘটনাস্থলে উপস্থিত হয়ে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান নগর পরিকল্পনাবিদ শাহীনুল ইসলাম খান গণমাধ্যমকে বলেন, সিডিএ’র নীতিমালা অনুযায়ী খালের ১৫ ফুট দূরে স্থাপনা নির্মাণ করতে হবে। এই ভবনের অনুমোদনের সময়ও তাদের বিষয়টি জানানো হয়েছিলো। কিন্তু ভবন মালিক খালের পাশ ঘেঁষেই ভবন নির্মাণ করেন।  এরপর খালের পাশ থেকে স্থাপনা সরিয়ে নিতে নোটিশ ও সময় দেওয়া হয়।  কিন্তু তারা উল্টো আরও খালের দিকে সীমানা বাড়িয়েছে। এর ফলে জলাবদ্ধতা নিরসন প্রকল্পের খাল সংস্কারের কারণে ভবন হেলে পড়েছে। 

বাসিন্দাদের বিক্ষোভ ও ক্ষতিপূরণ প্রসঙ্গে সিডিএ কর্মকর্তারা বলেন, খালের মধ্যে যদি তাদের বৈধ জায়গা থাকে বা বৈধ কাগজপত্র থাকলে সিডিএ তাদের ক্ষতিপূরণ দেবে। কিন্তু তারা কোনো কাগজ দেখাতে পারেনি। 

এদিকে, মঙ্গলবার দুপুরে হেলে পড়া ভবন দুটি সিলগালা করে দেওয়ার পর বিক্ষোভ শুরু করেন  স্থানীয় বাসিন্দারা। তারা ভবন না ভাঙার দাবি জানান এবং ক্ষতিপূরণ দাবি করেন।