Joy Jugantor | online newspaper

৩৫তম বর্ষপূর্তি উপলক্ষে

বগুড়া লেখক চক্রের দিনব্যাপী সাহিত্য উৎসব

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০১:৫৬, ১৭ সেপ্টেম্বর ২০২৩

বগুড়া লেখক চক্রের দিনব্যাপী সাহিত্য উৎসব

শনিবার বগুড়া লেখক চক্রের প্রতিষ্ঠাবাষির্কী উপলক্ষে র‌্যালি বের হয়।

বাংলাদেশের ঐতিহ্যবাহী সাহিত্য সংগঠন বগুড়া লেখক চক্রের ৩৫তম বর্ষপূর্তি পালিত হয়েছে। বগুড়া জেলা পরিষদ মিলনায়তনে শনিবার দিনব্যাপী সাহিত্য উৎসবের আয়োজন করা হয়।

সাহিত্য উৎসবের উদ্বোধনী পর্বে প্রধান অতিথি ছিলেন বগুড়া জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা গোলাম মো. শাহনেওয়াজ। উদ্বোধনী সভায় স্বাগত বক্তব্য রাখেন বগুড়া লেখক চক্রের উপদেষ্টা এডভোকেট পলাশ খন্দকার। ধন্যবাদ জ্ঞাপন করেন বগুড়া লেখক চক্রের সভাপতি কবি ইসলাম রফিক। 

সম্মানিত অতিথি ছিলেন বগুড়া লেখক চক্রের উপদেষ্টা কবি ও প্রাবন্ধিক মুহাম্মদ শহীদুল্লাহ, কবি প্রাবন্ধিক শোয়েব শাহরিয়ার, কবি ও প্রাবন্ধিক খৈয়াম কাদের, দৈনিক করতোয়ার বার্তা সম্পাদক প্রদীপ ভট্টাচার্য শংকর, বগুড়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আমজাদ হোসেন মিন্টু, বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি তৌফিক হাসান ময়না এবং বগুড়া সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জে এম রউফ।

উদ্বোধনী সভায় সভাপতিত্ব করেন বগুড়া লেখক চক্রের প্রতিষ্ঠাতা সভাপতি কবি শেখ ফিরোজ আহমদ বাবু। বাচিক শিল্পী অলোক কুমার পালের সঞ্চালনায় উদ্বোধনী পর্বে শুভেচ্ছা বক্তব্য রাখেন বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি এবিএম জিয়াউল হক বাবলা, সাধারণ সম্পাদক আবু সাইদ সিদ্দিকী, থিয়েটার আইডিয়ার পরিচালক নিভা সরকার পূর্ণিমা ও ফোকাস সোসাইটির নির্বাহী পরিচালক মনিরুল ইসলাম মিলন। 

বর্ষপূর্তির কেক কেটে দিনব্যাপী সাহিত্য উৎসবের উদ্বোধন করা হয়। উদ্বোধনী সভায় প্রতিষ্ঠাতা সভাপতি কবি শেখ ফিরোজ আহমদ বাবুকে বগুড়া লেখক চক্রের পক্ষ থেকে প্রতিষ্ঠাতা সম্মাননা প্রদান করা হয়। বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি ও বগুড়া থিয়েটারের সাধারণ সম্পাদক তৌফিক হাসান ময়না তৃতীয় বারের মতো বাংলাদেশ গ্রাম থিয়েটারের সাধারণ সম্পাদক নির্বাচিত বগুড়া লেখক চক্রের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

দিনব্যাপী অনুষ্ঠানামালায় প্রথমে প্রধান অতিথির নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর কবি র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। সাহিত্য উৎসবের বিভিন্ন পর্বে সভাপতিত্ব করেন বগুড়া লেখক চক্রের উপদেষ্টা কবি প্রাবন্ধিক শোয়েব শাহরিয়ার, কবি শিবলী মোকতাদির, বগুড়া লেখক চক্রের উপদেষ্টা এ্যাড. পলাশ খন্দকার, কবি শিবলী মোকতাদির এবং বগুড়া লেখক চক্রের সাবেক সভাপতি সাংবাদিক আরিফ রেহমান। ধন্যবাদ জ্ঞাপন করেন বগুড়া লেখক চক্রের সাধারণ সম্পাদক কথাসাহিত্যিক আব্দুর রাজজাক বকুল।

সমাপনী পর্বে প্রধান অতিথি ছিলেন বগুড়া লেখক চক্রের উপদেষ্টা কবি প্রাবন্ধিক মুহম্মদ শহীদুল্লাহ, সম্মানিত অতিথি ছিলেন বগুড়া সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সামির হোসেন মিশু, কবি মাহমুদ হোসেন পিন্টু এবং কথাসাহিত্যিক কবীর রানা। বিভিন্ন পর্ব সঞ্চালনা করেন কবি ওয়ায়েজ রেজা, কবি নুরুন্নবী খান জুয়েল, কবি ও সাংবাদিক এইচ আলিম, কবি রাজ্জাক দুলাল এবং কবি শাহানূর শাহিন।

বর্ষপূর্তি উৎসবে রংপুর, সিরাজগঞ্জ, গাইবান্ধা, নওগাঁ, জয়পুরহাট, লালমনিরহাট, পাবনাসহ বগুড়া জেলার বিভিন্ন উপজেলা থেকে কবি সাহিত্যিকরা অংশগ্রহণ করেন। উৎসবে ৬০জন কবি স্বরচিত কবিতা পাঠ করেন।