Joy Jugantor | online newspaper

বগুড়ায় শিশু-কিশোর লিখিয়েদের ‘স্বরচিত ছড়া ও গল্পলেখা’ প্রতিযোগিতা 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৩:৫৯, ১৪ সেপ্টেম্বর ২০২৩

বগুড়ায় শিশু-কিশোর লিখিয়েদের ‘স্বরচিত ছড়া ও গল্পলেখা’ প্রতিযোগিতা 

স্বরচিত ছড়া ও গল্পলেখা’ শীর্ষক এই প্রতিযোগীতার আয়োজন করে শিশু-কিশোর সাহিত্য সংগঠন কুঁড়ি। 

সাহিত্য চর্চায় আগ্রহী শিশু-কিশোরদের দক্ষ করে তোলার লক্ষ্যে বগুড়ায় এক প্রতিযোগীতা হয়েছে। বুধবার বেলা সাড়ে ৩টার দিকে শহরের ম্যাক্স মোটেলের কনফারেন্স হলে ‘স্বরচিত ছড়া ও গল্পলেখা’ শীর্ষক এই প্রতিযোগীতার আয়োজন করে শিশু-কিশোর সাহিত্য সংগঠন কুঁড়ি। 

পরে এদিন বিকেলে কুঁড়ি’র সভাপতি মোমেনুর ইসলামের সভাপতিত্বে প্রতিযোগিতা অংশগ্রহণকারী শিশু-কিশোর লিখিয়েদের পুরস্কার বিতরণ দেয়া হয়। এতে প্রধান অতিথি ছিলেন দৈনিক করতোয়া সম্পাদক ও কুঁড়ি’র প্রধান উপদেষ্টা মোজাম্মেল হক। 

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, শিশুদের মেধাবী ও মননশীল করে গড়ে তুলতে সাহিত্যচর্চাও একটি উত্তম সৃজনশীল অধ্যায়। শিশু-কিশোরদের লেখাপড়ার পাশাপাশি সাহিত্য ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে সম্পৃক্ততা তাদের মানবিক করে গড়ে তুলে এবং দেশপ্রেমে উদ্বুদ্ধ করে। 

মোজাম্মেল হক আরও বলেন, কুঁড়ি শুধুমাত্র শিশু-সাহিত্য চর্চার দায়িত্বই পালন করছে না, দেশের ভবিষ্যৎ নাগরিক আমাদের শিশু-কিশোরদের সাহিত্যিক করে গড়ে তোলার মাধ্যমে দেশপ্রেমিক নাগরিক গড়ার কাজ করে যাচ্ছে। তিনি শিশু-কিশোরদের সাহিত্য চর্চায় আগ্রহী করে গড়ে তুলতে অভিভাবকদের প্রতি আহ্বান জানান। 

এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কবি  ও সম্পাদক মীজ আবদুর রাজজাক, কবি ও শিশুসাহিত্যিক রাহমান ওয়াহিদ এবং কবি ও গবেষক নন্দিনী লুইজা। 

অন্যান্যের মধ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন কবি ও সম্পাদক মনজু রহমান, তছলিম উদ্দিন তরফদার ডিগ্রী কলেজ-এর অধ্যক্ষ আবুল কালাম আজাদ ও কলামিস্ট এম এ জাহিদ। এরপর প্রধান অতিথি উপস্থিত স্বরচিত ছড়ালেখায়

প্রথম ৫ জন ও গল্পলেখায় ৫ জনকে ক্রেস্ট ও প্রশংসাপত্র এবং প্রতিযোগিতা অংশগ্রহণকারী অন্য সকলের হাতে শুভেচ্ছা পুরস্কার তুলে দেন। 

প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন ছড়াকার রতন খান, সেলিম রেজা কাজল ও কবি ও সম্পাদক জয়ন্ত দেব। 

উল্লেখ্য, বগুড়ার ১৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের নির্বাচিত ৪০ জন শিশু-কিশোর লিখিয়ে এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। প্রতিযোগিতার পুরস্কার বিতরণ পর্ব সঞ্চালনা করেন কবি এইচ আলিম এবং সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন কুঁড়ি’র সম্পাদক কবি আব্দুল খালেক।