Joy Jugantor | online newspaper

বন্ধ হয়ে গেছে বগুড়া-সারিয়াকান্দি রুটের বাস চলাচল

ইমরান হোসাইন রুবেল

প্রকাশিত: ১৯:৫১, ৩১ মে ২০২৩

বন্ধ হয়ে গেছে বগুড়া-সারিয়াকান্দি রুটের বাস চলাচল

সারিয়াকান্দির হাটফুলবাড়ী এলাকা।

বগুড়া থেকে সারিয়াকান্দি সড়কে বাস চলাচল একেবারে বন্ধ হয়েছে। কবে নাগাদ চালু হবে তাও বলতে পারছেনা কেউই। এতে করে সাধারণ যাত্রীদের একদিকে যেমন বাড়তি খরচ গুনতে হচ্ছে, তেমনি বগুড়ায় যাতায়াতে অপচয় নষ্ট হচ্ছে।

স্থানীয়রা জানায়, বিগত করোনামহামারীর সময়ে সরকারি নির্দেশে বাস চলাচলের বিধিনিষেধ দেওয়ার পর থেকেই বাস চলাচল বন্ধ ছিল। কিন্তু করোনার প্রকোপ শেষ হলেও চালু হয়নি বাস চলাচল। 

বাস মালিকরা জানান, সিএনজিচালিত থ্রি-হুইলারের কারণে তারা কোনঠাসা হয়ে পড়েছেন। ভাড়া বাড়ার কারণে যাত্রীরাও বাসে উঠছে না। এ কারণে বগুড়া-সারিয়াকান্দি, বগুড়া তরনীরহাট হয়ে কড়িতলা চন্দনবাইশা ও বগুড়া সুখানপুকুর চরপাড়া ভেলুরপাড়া হয়ে সোনাতলা সড়কে বাস চলাচল বন্ধ রাখা হয়েছে। তবে কবে নাগাদ বাস চালু করা সম্ভব হবে তা বলতে পারছেন না বাস মালিক ও শ্রমিক নেতারা। 

পূর্ব বগুড়ার মালিক সমিতি নেতারা বলছেন, পূর্ব বগুড়া সড়কে প্রথমে কম সংখ্যক বাস চলাচল করলেও বন্ধের আগে মিনি বাস ছিল ৯৭টি। এসব বাস বগুড়া শহরের ফতেহআলী ব্রীজের আশপাশ থেকে চলাচলের ব্যবস্থা করে দিলে সহসায় বাস চালু সম্ভব আমাদের। 

এই বাস চলাচল বন্ধ থাকাতে পূর্ববগুড়া ৩টি সড়কে কমপক্ষে ৫ শতাধিক শ্রমিক কর্মচারী বেকার হয়ে পড়েছেন। তারা পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছেন এখন। এছাড়াও ৯৭ জন বাস মালিক পরিবহন ব্যবসা ছেড়ে দিতে বাধ্য হচ্ছেন।

সারিয়াকান্দি হাসনাপাড়া গ্রামের বাস মালিক আকিবুল রহমান মিল্টন বলেন, আমি ২টি বাস বিক্রয় করলেও চালু রেখেছি ১টি বাস। এ বাস শুক্রবার ছাড়া সকাল ৯টার দিকে সারিয়াকান্দি সদরে আসে ও বিকাল সাড়ে ৫টায় ফেরত যায় বগুড়া শহরে। এভাবে বাস চলাচল করে কোনভাবেই পোষাতে পারছি না আমরা। 

পূর্ব বগুড়া চেলোপাড়া মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক মাইফুল তোফায়েল কোয়েল বলেন, আমরা বাস চালু রাখবো কিভাবে। সিএনজিওয়ালাদের উৎপাত দাপটে আমরা কোন ঠাসা, ফলে বাসে যাত্রী ওঠতে চাইছে না। আমাদের প্রশাসনের কাছে আমাদের আকুল আবেদন থাকবে খুব শিঘ্রই বাস চলাচলের ব্যবস্থা করে দেওয়া। যাতায়াতের যাত্রীদের দূর্ভোগ লাঘব হয়।

এ ব্যাপারে সারিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার ( ভারপ্রাপ্ত) সবুজ কুমার বসাক বলেন, এই রুটে বাস চলাচল করত তা আমার জানা নেই। তবে উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে আলাপ আলোচনা করে তাড়াতাড়ি বাস চলাচলের ব্যবস্থা করব আশাকরি। তিনটা কারবাস ভাড়া ৩০ টাকা হলেও পোষাতে পারছে না মালিকরা।

প্রবীনদের তথ্যমতে, বগুড়া-সারিয়াকান্দি সড়কে বাস চলাচল স্বাধীনতার পরবর্তীকাল হতে শুরু হয়। এর আগে পূবর্বগুড়ার মানুষরা যাত্রীরা টমটম ও গরুরগাড়িতে বগুড়া জেলা শহরে যাতায়াত করতেন। সে সময় সারিয়াকান্দি সদর হতে হবুর ও হাটফুলবাড়ী থেকে বকুলের বাস চলাচল করত এই সড়কে। বাস দুটি সকালবেলা যাত্রীদের নিয়ে বগুড়া জেলা শহরে যেত ফিরত সন্ধ্যা বেলায়। ওই সময় ভাড়া ছিল তিন টাকা।