Joy Jugantor | online newspaper

নওগাঁয় ক্ষুদ্র ও কুটির শিল্প মেলা শুরু, তবে অবৈধ বলছে চেম্বার অব কমার্স

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত: ০৩:৩৫, ২৭ মে ২০২৩

আপডেট: ০৩:৩৫, ২৭ মে ২০২৩

নওগাঁয় ক্ষুদ্র ও কুটির শিল্প মেলা শুরু, তবে অবৈধ বলছে চেম্বার অব কমার্স

মেলা বন্ধের জন্য জেলা প্রশাসনের কাছে আবেদন করেছে নওগাঁ চেম্বার অব কর্মাস।

নওগাঁ মাসব্যাপী ক্ষুদ্র ও কুটির শিল্প মেলা শুরু হয়েছে। গত বৃহস্পতিবার সন্ধ্যায় মেলার উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মিল্টন চন্দ্র রায়। শহরের মুক্তির মোড়ের পাশে মাইক্রোস্ট্যান্ডে তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি (গ্রাসরুটস) নামের একটি সংগঠন এ মেলার আয়োজন করছে। তবে মেলাটিকে অবৈধ বলছে স্থানীয় চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্ট্রি। সংগঠনটি মেলা বন্ধের জন্য জেলা প্রশাসনের কাছে আবেদনও করেছে।

মাসব্যাপী এ মেলায় জেলার বিভিন্ন এলাকা থেকে আসা ৩৫টি স্টলে ক্ষুদ্র ও কুটির শিল্পের পসরা নিয়ে বসেছেন ব্যবসায়ীরা। এছাড়া দর্শনার্থীদের বিনোদনের জন্য নাগরদোলাসহ বিভিন্ন রাইড রয়েছে। মেলা প্রাঙ্গণে মূল ফটকের পাশেই রয়েছে মনোরম ফোয়ারা। মেলার মধ্যস্থলে মেলার আয়োজক সংগঠনের কার্যালয় তৈরি করা হয়েছে। মেলায় আগত দর্শনার্থীদের জন্য প্রবেশ মূল্য ধরা হয়েছে ১০টাকা। তবে উদ্বোধনী দিনে কোনো প্রবেশ মূল্য ছিল না। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা চলবে।

এদিকে জেলা প্রশাসনের অনুমতি পেলেও স্থানীয় চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্ট্রি এবং জেলা পুলিশের পক্ষ থেকে কোনো অনুমতি নেওয়া হয়নি। মেলার আয়োজনকে অবৈধ বলছে নওগাঁ চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাষ্ট্রি। মেলা বন্ধের দাবিতে জেলা প্রশাসকের কাছে গত ২৩ মে লিখিত আবেদন জানিয়েছে চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাষ্ট্রির সভাপতি ইকবাল শাহরিয়ার রাসেল।
তিনি বলেন, মেলার বিষয়ে তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রির সাথে কোন ধরনের যোগাযোগ করেনি। মেলার অনুমতি গ্রহণের জন্য চেম্বারের নির্ধারিত ফি জমা দেওয়ার চালান প্রমাণসহ দাখিল করতে হবে এবং কোন প্রকার সুপারিশপত্রও গ্রহণ করেনি। অতএব বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক মেলার পরিপত্রের সঙ্গে তাদের সমন্বয়হীন। ফলে মন্ত্রণালয় কর্তৃক মেলা পরিপত্রের বিধি মোতাবেক প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য অত্র চেম্বার বিনয়ের সহিত অনুরোধ করেছেন। মেলার অনুমতি দিয়েছে জেলা প্রশাসন। 

এ বিষয়ে তৃণমুল নারী উদ্যোক্তা সোসাইটি (গ্রসরুটস) এর নওগাঁ জেলা শাখার সভাপতি লাকী চৌধূরী বলেন, জেলা প্রশাসন আমাদের মেলা আয়োজনের অনুমতি দিয়েছেন। বন্ধের কোনো নির্দেশনা দেননি। চেম্বারের আবেদনের পরিপ্রেক্ষিতে জেলা প্রশাসন লিখিতভাবে তাদের জবাব দিয়েছে। সেই কাগজ আমাদের দিয়েছে। সেখানে বলা হয়েছে, বাণিজ্য মেলার আয়োজনের ক্ষেত্রে স্থানীয় চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্ট্রির কাছে অনুমতি নিতে হবে। কিন্তু এটা ক্ষুদ্র ও শিল্প মেলা। এক্ষেত্রে চেম্বারের সুপারিশ ছাড়াই জেলা প্রশাসনের মেলা আয়োজনের অনুমতি দিতে পারবে।