Joy Jugantor | online newspaper

রাজশাহীতে থমথমে অবস্থা, পুলিশের কঠোর নিরাপত্তাবলয়

রাজশাহী প্রতিনিধি

প্রকাশিত: ২২:৫৪, ২৩ মে ২০২৩

রাজশাহীতে থমথমে অবস্থা, পুলিশের কঠোর নিরাপত্তাবলয়

শহরে টহল দিচ্ছে পুলিশের বিশেষায়িত টিম ‘সিআরটি’

রাজশাহীতে যেকোনো পদযাত্রা কর্মসূচি নিষিদ্ধ করেছে পুলিশ। সিটি নির্বাচন সামনে রেখে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে মেট্রোপলিটন পুলিশ।

এদিকে, মঙ্গলবার (২৩ মে) সকাল থেকে বিএনপি কার্যালয়সহ মধ্য নগরীজুড়ে কঠোর নিরাপত্তাবলয় পড়ে তোলা হয়েছে। বিভিন্ন সড়কে যানবাহন ও সাধারণ মানুষের চলাচল নিয়ন্ত্রণ করছে পুলিশ। এ নিয়ে শহরে থমথমে অবস্থা বিরাজ করছে।

বিএনপি বলছে, সিটি নির্বাচন নয়, জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদের ঘটনার কারণে বিএনপিকে কর্মসুচি পালনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে পুলিশ। 

তবে পুলিশের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচন উপলক্ষে মহানগরীতে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পদযাত্রা কর্মসূচি নিষিদ্ধ করেছে পুলিশ। রাতে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। উদ্ভুত পরিস্থিতিতে মহানগর বিএনপি পদযাত্রা কর্মসূচি বাতিল করেছে।

রাজশাহী নগর পুলিশের (আরএমপির) মুখপাত্র ও অতিরিক্ত উপ-কমিশনার রফিকুল আলম জানান, সিটি নির্বাচনের প্রাক্কালে পদযাত্রা কর্মসূচি পালন করলে মহানগরীতে আইনশৃঙ্খলা অবনতির আশঙ্কা রয়েছে। তাই আইনশৃঙ্খলা রক্ষার্থে ও জননিরাপত্তা প্রতিবিধানে রাজশাহী মহানগরী আইন, ১৯৯২-এর ধারা-৩০ মোতাবেক পুলিশ কমিশনার সব ধরনের পদযাত্রা কর্মসূচি নিষিদ্ধ ঘোষণা করেছে।

এদিকে, পূর্বঘোষিত পদযাত্রা কর্মসূচির কারণে মঙ্গলবার সকাল থেকে মহানগরীর মালোপাড়া এলাকায় বিএনপি কার্যালয়, ভূবনমোহন পার্ক, গণকপাড়া, সোনাদীঘী মোড় ও বাটার মোড় ঘিরে কঠোর নিরাপত্তাবলয় গড়ে তুলেছে পুলিশ। মাঠে নেমেছে পুলিশের বিশেষায়িত টিম সিআরটি। বিপুলসংখ্যক ডিবি সদস্য টহল দিচ্ছে। সাদা পোশাকেও রয়েছে পুলিশ সদস্যরা। প্রস্তুত রাখা হয়েছে পুলিশের এপিসি গাড়ি এবং জলকামানও।

রাজশাহী মহানগর বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট এরশাদ আলী ঈশা বলেন, ‘কেন্দ্রীয় কর্মসুচি অনুযায়ী আমরা ভূবনমোহন পার্ক থেকে জিরোপয়েন্ট হয়ে রেলগেট পরযন্ত পদযাত্রা করতে চেয়েছিলাম। কিন্তু আবু সাঈদ চাঁদের ঘটনার কারণে পুলিশ আমাদের কর্মসূচি নিষিদ্ধ করেছে। আমরা এখন বসে পরবর্তী করণীয় ঠিক করবো’।  

তিনি জানান, সোমবার রাতে মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক নজরুল হুদাসহ যুবদল ও ছাত্রদলের ৭ জন নেতাকে আটক করেছে পুলিশ। রাতে বাড়ি বাড়ি গিয়েও তল্লাশি করা হচ্ছে বলে অভিযোগ তার।  

উল্লেখ্য, গত শুক্রবার সমাবেশ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কবরস্থানে পাঠানোর হুমকির অভিযোগে জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদের বিরুদ্ধে রাজশাহীর কাশিয়াডাঙ্গা ও পুঠিয়া থানায় দুটি মামলা হয়েছে। মামলার পর থেকে পলাতক চাঁদ। তবে তাকে গ্রেপ্তারে পুলিশের অভিযান চলছে।