Joy Jugantor | online newspaper

হাতিবান্ধায় ন্যায্যমূল্যে সারের দাবিতে কৃষকদের বিক্ষোভ

রাজশাহী প্রতিনিধি

প্রকাশিত: ২২:৪০, ২২ নভেম্বর ২০২২

হাতিবান্ধায় ন্যায্যমূল্যে সারের দাবিতে কৃষকদের বিক্ষোভ

হাতিবান্ধায় ন্যায্যমূল্যে সারের দাবিতে কৃষকদের বিক্ষোভ

লালমনিরহাট হাতিবান্ধায় অতিরিক্ত মূল্যে সার বিক্রির প্রতিবাদে বিক্ষোভ করেছে কৃষকরা। সার না পেয়ে আন্দোলনরত কৃষকরা লালমনিরহাট বুড়িমারী মহাসড়ক অবরোধ করেন। 

মঙ্গলবার (২২ নভেম্বর) দুপুরে উপজেলার ডাউয়াবাড়ী ইউনিয়নের ঘুণ্টি নামক স্থানে মহাসড়ক অবরোধ করে কৃষকরা। 

আন্দোলনরত কৃষকরা জানান, তিস্তাপাড়ে চরাঞ্চলসহ হাতিবান্ধা উপজেলায় রবি মৌসুমে ভুট্টা, আলু, সরিষা চাষাবাদে জমি তৈরি করছেন কৃষকরা। চাষাবাদের জন্য কৃষক জমি তৈরি করলেও সারের পাচ্ছেন না। বিসিআইসি ডিলাররা সরকারি বরাদ্দের সার মজুত রাখায় সারের কৃত্রিম সংকট তৈরি হয়েছে।

হাতিবান্ধা উপজেলায় বিসিআইসি ডিলার ১২ জন ও বিএডিসি ডিলার রয়েছে ৮ জন। ডিলাররা এমওপি, টিএসপি, ইউরিয়া, এডিপি সরকারি ভর্তুকির মূল্যের সার উত্তোলন করে গোপন গোডাউনে মজুদ রাখছেন। এই সুযোগে বাজারে ৭৫০ টাকার এমওপি (পটাশ) ভর্তুকির সার বিক্রি হচ্ছে ১ হাজার ৪০০ টাকায়। টিএসপি ১ হাজার ১০০ টাকার জায়গায় বিক্রি করছেন ১ হাজার ৫০০ টাকায়। এডিপি সার ৮০০ টাকার স্থলে ১ হাজার ২০০ টাকা ও ইউরিয়া সার ১ হাজার ১০০ টাকার পরিবর্তে ১ হাজার ৩০০ টাকায় বিক্রি হচ্ছে। 

হাতিবান্ধা থানার অফিসার ইনচার্জ শাহ আলম জানান, ন্যায্যমূল্যে সার না পেয়ে কৃষকরা বিক্ষোভ করেন। বুধবার সকাল থেকে ন্যায্যমূল্যে সার বিতরণের আশ্বাসে অবরোধ প্রত্যাহার করে তারা। 

ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে হাতিবান্ধা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নজির হোসেন জানান, সার ডিলারদের বিরুদ্ধে দোকান বন্ধ রাখা নানান অভিযোগ কৃষকদের ছিল। অভিযোগটি তদন্ত করতে বলা হয়েছে কৃষি কর্মকর্তাকে। তবে সার পর্যাপ্ত রয়েছে। কৃষকদের সার বিতরণে আশ্বাস দেয়ায় তারা আন্দোলন বন্ধ রাখে। বুধবার থেকে সার পাওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।