Joy Jugantor | online newspaper

অনেকদিন পর মাঠে এমন দর্শক দেখলাম

জয়পুরহাট প্রতিনিধি

প্রকাশিত: ১৬:৩০, ২৬ সেপ্টেম্বর ২০২২

অনেকদিন পর মাঠে এমন দর্শক দেখলাম

ছবি- জয়যুগান্তর।

'হাতে বল, পায়ে বল, মাথায় বল, এরই নাম ফুটবল।' এক সময় ফুটবল খেলা দেখতে আসার জন্য এভাবে কথা বলে মাইকিং শুরু করা হতো। কিন্তু এখন এসব কথা আর তেমন শোনা যায় না। কেননা ফুটবল খেলা আর তেমন হয়না। যদিও মাঝে মাঝে হলে আবার দর্শক সমাগম থাকে একেবারেই নগন্য।

তবে এবার অনেকদিন পর জয়পুরহাটের কালাই উপজেলায় অনুষ্ঠিত হয়ে গেল ফুটবল খেলা। এ খেলা দেখতে হাজারো মানুষের সমাগম ঘটেছিল ফুটবল খেলার মাঠে। 

রোববার (২৬ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার কালাই ময়েন উদ্দিন সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে নিউ দুর্বার ক্রীড়া ও সাংস্কৃতিক সংঘ নামের এক সংগঠনের আয়োজনে এ খেলা অনুষ্ঠিত হয়।

কালাই প্রিমিয়ার লীগ ফুটবল টুর্নামেন্ট নামের এই খেলার ফাইনালে জয়পুরহাট জেলার 'খঞ্জনপুর আদিবাসী' ও গাইবান্ধার 'গোবিন্দগঞ্জ খেলোয়াড় কল্যাণ সমিতি' নামের দুটি দল অংশ নেয়। ফুটবলের ফাইনাল এ খেলার উদ্বোধন করেন কালাই উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মিনফুজুর রহমান মিলন।

খেলা শুরুর আগে দর্শকরা মাঠের চারপাশে কয়েকটি সারি করে জড়ো হন। অনেকেই জায়গা না পেয়ে বিদ্যালয়ের তিনপাশের ভবনের বিভিন্ন তলা, এমনকি ছাদেও উঠে পড়েন। 

খেলা শুরুর প্রথম পর্বে খঞ্জনপুর আদিবাসী দল ২-০ গোলে এগিয়ে থাকে। বিরতির পরের সময়ে গোবিন্দগঞ্জ খেলোয়াড় কল্যাণ সমিতি ২-২ গোলে নিজেদের সমতা করে খেলার সময় শেষ হয়। 

এরপর টাইব্রেকারে ১ গোলের ব্যবধানে খঞ্জনপুর আদিবাসী দল চ্যাম্পিয়ন হন। আর রানার্সআপ হয় গোবিন্দগঞ্জ খেলোয়াড় কল্যাণ সমিতি।

খেলা দেখতে আসা ৬২ বছর বয়সী আব্দুস সবুর বলেন, আজ খেলার মাঠে অনেক মানুষ। অনেকদিন পর মাঠে এমন দর্শক দেখলাম। এটা দেখা আমার আগের কথা মনে পড়ে গেল। সেসময় এরকম খেলা হলে আজকের মতো অনেক লোক হতো। আস্তে আস্তে খেলা উঠেই গেল। আজ কালাইয়ের এই মাঠে আয়োজকরা এমন খেলা উপহার দিল, তা সত্যিই আমাকে ভালো লেগেছে।

আরেক বৃদ্ধ আব্দুল মজিদ গোবিন্দগঞ্জ থেকে এসেছেন। তিনি বলেন, আগের দিনে বেশ খেলা হতো। প্রায়ই দিনই কোথাও না কোথাও ফুটবল খেলা আছেই। কিন্তু বর্তমান দিনে তা কমে গেছে। আজ অনেক লোকের সমাগম দেখে খুব ভালো লাগলো।

আয়োজনকারী সংগঠনের সদস্য এ্যাড. নাফিউৎজ্জামান তালুকদার ডলার বলেন, গত ৪ সেপ্টেম্বর কালাই প্রিমিয়ার লীগ ফুটবল টুর্নামেন্ট-২২ এর শুরু হয়। এতে ১৬ টি দল অংশগ্রহণ করে। রোববার ফাইনালের মধ্য দিয়ে খেলা শেষ হয়। মাঠের চারদিকের হাজারো দর্শক আমাদের প্রাণবন্ত করে তোলে।

খেলা শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে কালাই পৌরসভার মেয়র রাবেয়া সুলতানার সভাপতিত্বে উপজেলা নির্বাহী কর্মকর্তা টুকটুক তালুকদার চ্যাম্পিয়ন ও রানার্সআপ দুই দলের হাতে পুরস্কার তুলে দেন। 

এসময় সহকারী কমিশনার (ভূমি) জান্নাতুল ফেরদৌস, কালাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম মঈনুদ্দিন, কালাই উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক ফজলুর রহমান, কালাই ময়েন উদ্দিন সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাইফুল ইসলাম বকুলসহ প্রমুখ উপস্থিত ছিলেন।