Joy Jugantor | online newspaper

বগুড়ায় আরও দুইবার ফুঁসে উঠবে যমুনা

নিজস্ব প্রতিবেদক  

প্রকাশিত: ১৭:২৮, ৫ জুলাই ২০২২

আপডেট: ১৯:৫০, ৫ জুলাই ২০২২

বগুড়ায় আরও দুইবার ফুঁসে উঠবে যমুনা

বগুড়ায় আরও দুই বার ফুঁসে উঠবে যমুনা।

বগুড়ার সারিয়কান্দিতে যমুনার পানি বিপদসীমার নিচে উঠানামা করলেও রয়েছে দ্বিতীয় দফা বন্য্যার আশঙ্কা।  এ জেলায় আরো দুই দফা বন্যা হওয়ার আশঙ্কা করছে পানি উন্নয়ন বোর্ড।  এর মধ্যে চলতি জুলাই মাসের প্রথম দুই সপ্তাহে একবার ও আগস্টে আরেকবার যমুনার পানি বিপদসীমা অতিক্রম করবে ।

এর আগে, গত জুন মাসের শুরু থেকে যমুনার পানি বাড়তে থাকে। পরবর্তীতে ১৭ জুন সন্ধ্যা থেকে যমুনার পানি বিপদসীমা অতিক্রম করে। ফলে টানা ৯ দিন পানিবন্দি থাকেন যমুনার চরাঞ্চলের বাসিন্দারা।

বগুড়ার পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, মঙ্গলবার বিকেল ৩ টা থেকে সারিয়াকান্দির মথুরাপাড়া পয়েন্টে যমুনার পানি বিপদসীমার ৩৩ সেন্টিমিটার  (সেমি) নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এর আগে, সোমবার একই পয়েন্টে যমুনার পানি বিপদসীমার ১৮ সেমির নিচ দিয়ে প্রবাহিত হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের তথ্যমতে, যমুনা নদীর বিপদসীমা ধরা হয় ১৬ দশমিক ৭০ মিটার। আর বাঙালি নদীর বিপদসীমা নির্ধারণ করা হয় ১৫ দশমিক ৮৫ মিটার।

সংশ্লিষ্ট সূত্র আরও জানায়, জেলায় আরো দুই দফা বন্যার আশঙ্কা করা হচ্ছে। এর মধ্যে জুলাই মাসের প্রথম দুই সপ্তাহের মধ্যে যমুনার পানি বিপদসীমা অতিক্রম করবে। পরবর্তীতে আগস্ট মাসে যমুনার পানি আরেকবার বিপদসীমা অতিক্রম করতে পারে।