Joy Jugantor | online newspaper

জয়পুরহাটে কিডনি ক্রয়-বিক্রয় চক্রের হোতাসহ ৯ দালাল গ্রেফতার

জয়পুরহাট প্রতিনিধি

প্রকাশিত: ০৯:০৮, ১২ জানুয়ারি ২০২২

জয়পুরহাটে কিডনি ক্রয়-বিক্রয় চক্রের হোতাসহ ৯ দালাল গ্রেফতার

জয়পুরহাটে কিডনি কেনাবেচা চক্রের সদস্যদের গ্রেফতার করেছে র‌্যাব-৫

জয়পুরহাটের কালাইয়ে কিডনি ক্রয়-বিক্রয় চক্রের হোতাসহ ৯ জন দালালকে গ্রেফতার করা হয়েছে।  উপজেলার বিভিন্ন এলাকা থেকে মঙ্গলবার তাদের গ্রেফতার করেন র‌্যাব সদস্যরা। 

গ্রেফতার ব্যক্তিরা হলেন, কালাই উপজেলার উলিপুর গ্রামের মৃত আবু স্ইদ আকন্দের ছেলে খাজা ময়েনউদ্দিন (৪৪), একই গ্রামের আবুজার রহমানের ছেলে আজাদুল ইসলাম (৩৭), বহুতি গ্রামের বোরহান উদ্দিনের ছেলে আব্দুল করিম ফোরকান আলী (৪৫), পাইকপাড়া গ্রামের মৃত কাছুম উদ্দিন মন্ডলের ছেলে আফসার মন্ডল (৫৬), একই গ্রামের মৃত আছির উদ্দিনের ছেলে নুরুল ইসলাম (৫০), পূর্ব কিষ্টপুর গ্রামের মৃত আবু বক্কর ফকিরের ছেলে বাবলু ফকির(৫২), দুধাইল নয়াপাড়া গ্রামের আব্বাস আলী মন্ডলের দুই ছেলে সোবহান মন্ডল (৫২), মজাহিদুল মন্ডল(৪০) এবং একই গ্রামের মোখলেছার রহমানের ছেলে সাজেদুল ফকির (৩৭)।

বুধবার সকাল ১১ টার দিকে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান জয়পুরহাট র‌্যাবের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. জিয়াউর রহমান তালুকদার।

অধিনায়ক মোঃ জিয়াউর রহমান তালুকদার বলেন, কালাইয়ে কিডনি ক্রয়-বিক্রয়কারী দালালদের একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়ে উঠেছে। তারা বিভিন্ন দলে বিভক্ত হয়ে প্রধানত গরিব, দরিদ্র ও আর্থিক অনটনে জর্জরিত মানুষদের টার্গেট করে এবং অর্থের প্রলোভন দেখিয়ে তাদের দেহ হতে কিডনি সংগ্রহ করে। সংগ্রহকৃত কিডনি গুলোর গ্রাহক প্রধানত দেশের ধনী পরিবার ও পার্শ্ববর্তী দেশ সমূহ। চক্রটি বিভিন্ন ধাপে ভিকটিমদের কিডনি গ্রাহক শ্রেণীর কাছে অস্ত্রোপচারের মাধ্যমে সরবরাহ করে থাকে।

ভিকটিমরা শুধুমাত্র মোটা অঙ্কের টাকার লোভেই উক্ত কাজে প্ররোচিত হয়। কিন্তু কিডনি নিয়ে চক্রটি চুক্তি মোতাবেক পাওনা পরিশোধ করে না। পরবর্তীতে ভিকটিমরা টাকা চাইলে তাদের প্রাণনাশের হুমকি সহ আইনের ভয়-ভীতি প্রদর্শন করে। এভাবে উল্লেখিত অঞ্চলের বহু মানুষ প্রতারিত ও শারীরিক ভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে এবং হচ্ছে। এখনো তারা প্রতারিত হচ্ছেন।

তিনি বলেন, গত বছরের ১১ অক্টোবর কালাই থানায় এ সংক্রান্ত একটি মামলা হয়। সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে প্রথম র‍্যাব-৫ একটি অভিযান পরিচালনা করে কিডনি কেনা-বেচার দালাড় চক্রের পাঁচ জন সদস্য আটক করেছিল। তখন ওই চক্রের আরও ১০-১২ জন সদস্য পলাতক ছিল। পরে এই চক্রের  সক্রিয়তা এবং ভয়বহতা বিবেচনা করে র‍্যাবের ছায়া তদন্ত অব্যহত থাকে।

এরই ধারাবাহিকতায় র‍্যাব-৫ জয়পুরহাট ক্যাম্পের লেফটেন্যান্ট কমান্ডার তৌকির এবং অতিরিক্ত পুলিশ সুপার জাহিদের নেতৃত্বে মঙ্গলবার কালাই উপজেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে কিডনি কেনা-বেচা দালাল চক্রের মুল হোতাসহ নয় জন দালালকে আটক করা হয়। আটক নয় জন দালালকে জিডি মুলে কালাই থানায় হস্তান্তর কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।