Joy Jugantor | online newspaper

বগুড়ায় কৃষি জমির খাজনা মওকুফ বাস্তবায়নে আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:১৬, ১ ডিসেম্বর ২০২১

বগুড়ায় কৃষি জমির খাজনা মওকুফ বাস্তবায়নে আলোচনা সভা

শাজাহানপুর উপজেলার মাদলা ইউনিয়ন ভূমি অফিস চত্বর

বগুড়ার শাজাহানপুর উপজেলার মাদলা ইউনিয়ন ভূমি অফিস চত্বরে ‘কৃষক বাঁচলে বাঁচবে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ বঙ্গবন্ধুর অঙ্গিকার ১-২৫ বিঘা জমির খাজনা মওকুফ বাস্তবায়নে এক আলোচনা সভা হয়েছে। বুধবার বগুড়া পৌরসভা কৃষক উন্নয়ন সমবায় সমিতি এই অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে মাওলানা আব্দুল খালিকের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বগুড়া পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু ওবাইদুল হাসান ববি। 

এসময় তিনি বলেন, বগুড়া পৌরসভার আওতায় বর্ধিত ৯টি ওয়ার্ডের কৃষিযোগ্য জমির ভূমি উন্নয়ন কর পৌরসভা ঘোষনার অজুহাত দেখিয়ে তহশীলদারগণ দীর্ঘদিন যাবৎ তাদের খেয়াল খুশি মত সরকারি প্রজ্ঞাপনের নীতিমালা ভঙ্গ করে কয়েকগুণ বর্ধিত হারে ভূমি কর আদায় করে আসছে। এর পাশাপাশি কৃষকগণ নানাভাবে হয়রানির স্বীকার হচ্ছে। যে কোন হয়রানি ও নীতিমালা বাস্তবায়নে আমরা সকলে মিলে এটি মোকাবেলা করবো। 

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষিকে আধুনিকীকরণ ও অধিকতর লাভজনক করতে কৃষি যান্ত্রিকীকরণে ব্যাপক উদ্যোগ গ্রহণ করেন। ২০১০ থেকে ২০২০ পর্যন্ত প্রায় ৬৯ হাজার ৮৬৮টি কৃষি যন্ত্রপাতি সরবরাহ করা হয়েছে। সম্প্রতি প্রায় ৩ হাজার ২০ কোটি টাকার 'কৃষি যান্ত্রিকীকরণ' শীর্ষক প্রকল্প অনুমোদিত হয়েছে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ১৩ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর খোরশেদ আলম, পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম শফিক, বগুড়া পৌরসভা কৃষক উন্নয়ন সমবায় সমিতির সভাপতি মোস্তাফিজার রহমান মোস্তা, সাধারণ সম্পাদক ডা. আব্দুল মজিদ, আব্দুল মান্নান সরকার, আব্দুস সামাদ, খায়ের আলী, আব্দুস সাত্তার, মনোয়ার হোসেন মুকুল, মীর আক্তার আলী সাগর, হাবিবুর রহমান, ফরহাদ হোসেন, হায়দার আলীসহ প্রমুখ। 

দীর্ঘ ৯ বছর আন্দোলনের ফসল বাস্তবায়নের ফলে প্রধান অতিথিসহ কৃষকরা তহশীলদারের নিকট নিয়নমানুযায়ী হয়রানি ব্যতিত খাজনা পরিশোধের শুভ সূচনা করেন। 

শেষে দেশ জাতির কল্যানে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া পরিচালনা করেন মাওলানা আব্দুল গনি।