Joy Jugantor | online newspaper

বগুড়ার সেই মেধাবী মুখ সিয়াম এবার বুয়েটেও সেরা

নিজস্ব প্রতিবেদক 

প্রকাশিত: ১৫:০৫, ২৬ নভেম্বর ২০২১

আপডেট: ১৫:০৬, ২৬ নভেম্বর ২০২১

বগুড়ার সেই মেধাবী মুখ সিয়াম এবার বুয়েটেও সেরা

বগুড়ার মেধাবী মুখ মেফতাউল আলম সিয়াম। এবার তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়(বুয়েট) ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষাতেও প্রথম স্থান অধিকার করেছেন। বৃহস্পতিবার রাতে প্রকাশিত ফলাফলে  সর্বোচ্চ নম্বর পেয়ে তিনি শীর্ষস্থান দখল করেন। বুয়েটে পড়াশোনা করে গবেষক হতে চান তিনি।

এর আগে তিনি রেকর্ড নম্বর পেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানবিষয়ক বিভিন্ন বিভাগ-ইনস্টিটিউটে ভর্তি পরিক্ষায় ‘ক’ ইউনিটে প্রথম স্থান অধিকার করেন। 

বগুড়ার শিবগঞ্জ উপজেলার দাড়িদহ গ্রামের খোরশেদ আলমের ছেলে সিয়াম। তার বাবা একটি বেসরকারি সংস্থার অবসরপ্রাপ্ত কর্মকর্তা। তিন ছেলের মধ্যে সিয়াম সবার বড়। ছোট বেলা থেকেই তিনি মেধাবী। তার অপর জমজ দুই ভাই মোবাশ্বির আলম সানি ও মুনজির আলম সামি বগুড়া জিলা স্কুলে ষষ্ঠ শ্রেণিতে পড়ে।

সিয়ামের সঙ্গে কথা বলে জানা গেছে, তিনি পঞ্চম শ্রেণিতে ভর্তি হন বগুড়া বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজে। সেখান থেকে এসএসসি পাস করেন। পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষায় জিপিএ-৫ লাভ করেন। অষ্টম শ্রেণিতে জিপিএ-৫ ও জেনারেল বৃত্তি পান। এসএসসিতে জিপিএ-৫ ও ট্যালেন্টপুলে বৃত্তি পান তিনি। এরপর সিয়াম বগুড়া সরকারি আজিজুল হক কলেজে ভর্তি হন। সেখানেও তিনি মেধার স্বাক্ষর রাখেন। জিপিএ-৫ ও ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছেন।

গত ৩ নভেম্বর (বুধবার) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরিক্ষার ফলাফল প্রকাশ করা হয়। তিনি পরীক্ষায় ১২০ নম্বরের মধ্যে ১১৭ দশমিক ৭৫ নম্বর পান। ক ইউনিটের পরীক্ষায় অংশ নেওয়া ৯৪ হাজার ৫০৯ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ১০ হাজার ১৬৫ জন (পাসের হার ১০ দশমিক ৭৬ শতাংশ, ফেল ৮৯ দশমিক ২৪ শতাংশ)। ক ইউনিটের এই ভর্তি পরীক্ষা হয়েছিল গত ১ অক্টোবর। গত এপ্রিল মাসে প্রকাশিত মেডিকেলের সম্মিলিত ভর্তি পরীক্ষার ফলাফলে ২৮২ দশমিক ৭৫ নম্বর পেয়ে ৫৯তম হন সিয়াম। এর আগে মার্চে ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) ভর্তি পরীক্ষাতেও প্রথম হন তিনি।

শুক্রবার দুপুরে মুঠোফোনে মেফতাউল আলম সিয়াম বলেন, আমি বুয়েটেই ভর্তি হবো। বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগে পড়তে চাই। ঐ বিষয়ে উচ্চতর শিক্ষা ও গবেষণার পরিকল্পনা আছে। আমি গবেষক হতে চাই, এটা আমার স্বপ্ন।