Joy Jugantor | online newspaper

পীরগঞ্জে হামলায় জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৩:৩৩, ২০ অক্টোবর ২০২১

আপডেট: ১৩:৪৩, ২০ অক্টোবর ২০২১

পীরগঞ্জে হামলায় জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে

রংপুরের পীরগঞ্জ জেলেপল্লী পরিদর্শনে জাতীয় সংসদের স্পিকার ডক্টর শিরীন শারমিন চৌধুরী।

রংপুরের পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনসহ হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ডক্টর শিরীন শারমিন চৌধুরী। দুপুরে পীরগঞ্জের ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করে তিনি এ কথা জানান।

রংপুরের পীরগঞ্জের মাঝিপাড়া গ্রামে সাম্প্রদায়িক হামলার ক্ষতচিহ্ন এখনো তরতাজা। এদিকে হামলার ঘটনায় আতঙ্ক কাটিয়ে অল্প কিছু মানুষ ঘরে ফিরতে শুরু করলেও পরিস্থিতি এখনও পুরো স্বাভাবিক হয়নি।

পীরগঞ্জ উপজেলার মাঝিপাড়া গ্রামের এর চারদিকে সবুজ ধানখেত, মাঝখানে ছোট বসতিতে হিন্দুধর্মাবলম্বী প্রায় ৬৭টি পরিবারের বাস, ঘরসংখ্যা শ খানেক। মোটামুটি সবারই পেশা মাছ ধরা ও বিক্রি। আর্থিক অবস্থাও মোটামুটি সবার একই। কাউকে কাউকে নিম্নবিত্তের কাতারে ফেলা যায়, বাকিরা নিতান্তই দরিদ্র। রোববার রাতে ৩০ মিনিটের একটি তাণ্ডবে সব হারিয়ে নিঃস্ব এই পাড়ার প্রায় ৬৭ পরিবার।

ঘরবাড়ি পুড়িয়ে দেয়া হয়েছে, ভাঙচুর করা হয়েছে। লুট করা হয়েছে গবাদিপশু, টাকা, স্বর্ণালংকার, ইলেকট্রনিক সামগ্রীসহ অনেক কিছু। আগুন দেওয়া হয়েছে মন্দির, মুদিদোকান ও ব্যাটারিচালিত ভ্যানগাড়িতে। এদিকে হামলায় ক্ষয়ক্ষতির মাত্রা নির্ধারণে আজ মঙ্গলবার থেকে কাজ শুরু করার কথা জানিয়েছে জেলা প্রশাসন।

রাতে হামলা শুরুর পর নারী, শিশু ও পুরুষেরা যে যার মতো পালিয়ে পাশের ধানখেত ও বাঁশবাগানে আশ্রয় নেন। সারা রাত তারা সেখানেই কাটিয়েছেন। গতকাল সোমবার ভোরে পুলিশ ও র‌্যাব ‘হ্যান্ডমাইকে’ ডাকার পর তারা ফিরে এসে দেখেন, বহু বছর ধরে যে ঘরে তারা সংসার করছিলেন, তা ধ্বংসস্তূপ।

ক্ষয়ক্ষতির মাত্রা নির্ধারণে আজ থেকে কাজ শুরু করার কথা জানিয়েছে জেলা প্রশাসন। এরই মধ্যে ঘটনাস্থল পরিদর্শন করে ক্ষতিগ্রস্ত পরিবারকে সহায়তা দেয়া হয়েছে।

এদিকে, পীরগঞ্জে যার ফেসবুক প্রোফাইল থেকে ধর্মীয় অবমাননামূলক পোস্ট দেয়া হয়েছে বলে অভিযোগ তোলা হয়েছে, সেই পরিতোষ রায়কে গ্রেপ্তার করেছে পুলিশ। সোমবার সন্ধ্যায় জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার উঁচাই গ্রাম থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

কুমিল্লায় গত বুধবার পবিত্র কোরআন অবমাননার খবরে দেশের বিভিন্ন জায়গায় হিন্দুদের মন্দির, মণ্ডপ ও ব্যবসাপ্রতিষ্ঠানে হামলার ঘটনা ঘটে। সর্বশেষ গত রোববার রাতে রংপুরের পীরগঞ্জ উপজেলার রামনাথপুর ইউনিয়নের মাঝিপাড়া গ্রামে হিন্দুধর্মাবলম্বীদের বসতিতে হামলার ঘটনা ঘটে।