Joy Jugantor | online newspaper

শেরপুরে সেবা নার্সিং হোমে রোগীর মৃত্যু, অদক্ষতা ও অবহেলার অভিযোগ

শেরপুর (বগুড়া) প্রতিনিধি  

প্রকাশিত: ১১:৩২, ৩ আগস্ট ২০২১

আপডেট: ১২:৫৪, ৩ আগস্ট ২০২১

শেরপুরে সেবা নার্সিং হোমে রোগীর মৃত্যু, অদক্ষতা ও অবহেলার অভিযোগ

ফাইল ছবি।

বগুড়ার শেরপুর উপজেলায় সেবা নার্সিং হোম নামে এক বেসরকারি ক্লিনিক কতৃপক্ষের অদক্ষতা ও অবহেলায় চাঁন মিয়া মন্ডল (৬০) নামের এক রোগীর মৃত্যুর অভিযোগ উঠেছে। 

শনিবার মধ্যরাতে চাঁন মিয়ার মৃত্যুর ঘটনা ঘটলেও মঙ্গলবার সকাল থেকে উপজেলায় বিষয়টি আলোচিত হয়েছে। মৃত চানঁ মিয়া উপজেলার খানপুর ইউনিয়নের ভান্ডার কাফুড়া ভদ্রপাড়া গ্রামের বাসিন্দা।

মৃতের স্বজন  ও পুলিশ সূত্রে জানা গেছে, শেরপুর পৌর শহরের জগন্নাথ পাড়া এলাকায় সেবা নার্সিং হোমে চিকিৎসার জন্য গত শনিবার (৩১ জুলাই) বেলা ১১ টার দিকে ভর্তি হন চাঁনমিয়া। পরে ক্লিনিকের ব্যবস্থাপক ডা. এস এম শাহ আলী বিভিন্ন পরীক্ষা দেন। 

পরীক্ষা-নিরীক্ষা শেষে রোগীর পিত্তথলীতে পাথর হয়েছে বলে জানান ওই চিকিৎসক। একই সঙ্গে সেই দিনই অপারেশন করার পরামর্শ দেওয়া হয়। ডা. এস এম শাহ আলীর কথামত বিকেল ৫ টার দিকে তাকে অপারেশন থিয়েটারে নেওয়া হয়।

অপরাশেন শেষে রোগীকে ওয়ার্ডে স্থানান্তর করলে কোন চিকিৎসক ঠিকমত দেখাশুনা না করায় ধীরে ধীরে তার অবস্থার অবনতি ঘটতে থাকে। একপর্যায়ে রাত দেড়টার দিকে চাঁন মিয়ার মৃত্যু হয়। এর পরপরই মৃতের স্বজনরা উত্তপ্ত হয়ে উঠেন। খবর পেয়ে পুলিশ ঘটনান্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

মৃত চানঁ মিয়ার ছেলে মঞ্জুরুল ইসলাম অভিযোগ করেন, তার বাবার হার্টের সমস্যা ছিল। বিষয়টি আমরা চিকিৎসককে জানিয়েছিলাম। কিন্তু আমাদের কথা হাসপাতাল কতৃপক্ষ আমলেই নেয়নি। কোনো সমস্যা হবে না বলে তারা বাবাকে অপারেশন থিয়েটারে নেন।

তিনি বলেন, ‘বাবার অপারেশন করেছেন নার্সিং হোমের মালিক ডা. শাহ আলী ও দুইজন নার্স। এমনকি অপারেশন শেষে কোনো চিকিৎসকই আমার বাবাকে ঠিকমত সময় দেননি। ফলে অদক্ষতা ও অবহেলায় বাবার মৃত্যু হয়েছে।’

এ বিষয়ে কথা বলতে হাসপাতালের ব্যবস্থাপক ডা. এস এম শাহ আলীর সঙ্গে মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

জানতে চাইলে শেরপুর থানার ওসি মো. শহিদুল ইসলাম বলেন, এ ঘটনায় থানায় কোনো ধরণের অভিযোগ পাওয়া যায়নি। পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

জেলা ডেপুটি সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রহমান তুহিন বলেন,  বেসরকারি হাসপাতাল পরিচালনার কিছু সুনির্দিষ্ট নিয়ম-নীতি রয়েছে। কোনো বেসরকারি হাসপাতাল নিয়মের বাইরে যদি কিছু করে থাকে, সেই হাসপাতালের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে। অদক্ষতা ও অবহেলায় মারা যাওয়ার বিষয়ে সুনির্দিষ্ট অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।