Joy Jugantor | online newspaper

‘স্মার্ট বাংলাদেশ গড়তে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের সহযোগিতা চাইলেন’

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৪:৩৭, ২৭ মে ২০২৪

আপডেট: ১৪:৩৮, ২৭ মে ২০২৪

‘স্মার্ট বাংলাদেশ গড়তে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের সহযোগিতা চাইলেন’

স্মার্ট বাংলাদেশ গড়তে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী

২০৪১ সালের মধ্যে উন্নত ও স্মার্ট বাংলাদেশ গড়ার যাত্রায় মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ (২৭ মে) সোমবার ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী, যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের বাংলাদেশে সম্ভাবনাময় খাতগুলোতে বিনিয়োগের আহ্বান জানান।

বৈঠকে প্রধানমন্ত্রী আশা ব্যক্ত করে ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রতিনিধি দলকে বলেন, মার্কিন ব্যবসায়ীরা যেন এই দেশে বিনিয়োগ করে উন্নয়নের সঙ্গী হয়।

এসময় ১০০টি অর্থনৈতিক অঞ্চল নির্মাণের প্রসঙ্গ এনে, কোন কোন ক্ষেত্রে মার্কিন ব্যবসায়ীরা বিনিয়োগ করলে লাভবান হবেন তাও তুলে ধরেন সরকার প্রধান।

ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশ যে রোল মডেল সে কথাও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে চার দিনের সফরে রোববার রাতে এই প্রতিনিধি দলটি ঢাকায় আসে। দলের নেতৃত্বে আছেন বাংলাদেশ-ইউএস বিজনেস কাউন্সিলের প্রেসিডেন্ট অতুল কেশাপ, সঙ্গে রয়েছেন কাউন্সিলের উচ্চপর্যায়ের নির্বাহীরা।

প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎকালে উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান ও বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুসহ অনেকেই।

ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি দল জ্বালানি, বিদ্যুৎ, ইক্যুইটি, অ্যাভিয়েশন, কৃষি, খাদ্য প্রক্রিয়াকরণ, মেডিকেয়ার এবং অন্যান্য প্রধান খাতগুলো নিয়ে আলোচনা করবেন।

তাছাড়া বাণিজ্য, বিনিয়োগ ও প্রযুক্তি স্থানান্তরের সম্ভাবনা, বঙ্গোপসাগরের সুনীল অর্থনীতির সুবিধা কাজে লাগানোর বিষয় নিয়েও আলোচনার কথা রয়েছে।

২০২১ সালে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিজনেস কাউন্সিল গঠিত হয়। সেই থেকে যুক্তরাষ্ট্রের উদ্যোক্তাদের কাছে এ দেশে ব্যবসা-বাণিজ্যের সম্ভাবনা তুলে ধরতে কাউন্সিল কাজ করছে।