Joy Jugantor | online newspaper

৭ টাকায় ব্যাগভর্তি বাজার

কুড়িগ্রাম প্রতিনিধি

প্রকাশিত: ১১:০৯, ২১ ফেব্রুয়ারি ২০২৪

৭ টাকায় ব্যাগভর্তি বাজার

৭ টাকায় ব্যাগভর্তি বাজার

কুড়িগ্রামের ফুলবাড়ীতে গরিব-অসচ্ছল মানুষের মধ্যে মাত্র ৭ টাকায় ব্যাগভর্তি সবজি বিক্রি করছে ‘ফাইট আনটিল লাইট’ (ফুল) নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। বাজারদরের ঊর্ধ্বমুখী এই সময়ে মাত্র ৭ টাকায় ব্যাগভর্তি বাজার পেয়ে আনন্দিত প্রতিক্রিয়া দেখিয়েছেন দেড়শতাধিক ক্রেতা।

মঙ্গলবার উপজেলা পরিষদ চত্বরে আনুষ্ঠানিকভাবে ৭ টাকায় সবজি বিক্রি কার্যক্রম উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার সিব্বির আহমেদ। 

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা মোছা. সোহেলী আক্তার, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মজিবর রহমান, ফু্লবাড়ী সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হারুন-অর-রশিদ এবং ‘ফুল’ এর নির্বাহী পরিচালক আবদুল কাদের।

উদ্বোধনী দিনে উপজেলার বিভিন্ন ইউনিয়নের প্রায় দেড়শতাধিক দরিদ্র মানুষের মধ্যে এক কেজি শিম, এক কেজি আলু, এক কেজি বেগুন, একটি ফুলকপি, দুই আঁটি ধনে পাতা, দুই আঁটি পালংশাক এবং একটি করে ডিম দেওয়া হয়। পুরো প্যাকেজটির বর্তমান বাজারমূল্য তিনশ টাকার বেশি হলেও দরিদ্র মানুষরা পেয়েছেন মাত্র সাত টাকায়।

সাত টাকার বাজারে সবজি কিনতে আসা আকলিমা বেগম ও সাথী রানী জানান, জিনিসপত্রের দাম বাড়ায় কৃষক স্বামীর পক্ষে একসাথে এত বাজার করা অসম্ভব। মাত্র সাত টাকায় তিনশত টাকার কাঁচাবাজার পেলাম। তাই পরিবারে চার-পাঁচজন সদস্য নিয়ে এই বাজার দিয়ে পাঁচদিন নিশ্চিন্তে খেতে পারব।

তারা আরও বলেন, ফুল রিলিফ দেয় নাই, তারা কম দামে বিক্রি করল আর হামরা কিনি নিলাম। কমদামে এত বাজার পেয়ে বড় উপকার হইল।

উপজেলার চন্দ্রখানা গ্রামের রানী আক্তার বলেন, হামার স্বামীর কোনো আবাদি জমি নাই, হাতের কামাই দিয়ে কোনোরকমে চাল কিনে ভাত খাই। বাজারে সবজির দাম চড়া, ভালমন্দ সবজি, মাছ, ডিম খামো, তার সামর্থ্য নাই। আজ সাত টাকা দিয়ে এত বাজার। আমার ছাওয়াটা ডিম পায়া খুব খুশি হইছে।

সংগঠনের নির্বাহী পরিচালক আবদুল কাদের বলেন, দীর্ঘদিন থেকে ফাইট আনটিল লাইট (ফুল) সংগঠন গরীব মানুষের জন্য বিভিন্ন সেবামূলক কাজ করে আসছে। ত্রাণপ্রথা থেকে বেরিয়ে এসে সম্মানের সঙ্গে বাঁচবার জন্য সবার কাছ থেকে ৭ টাকা করে নিচ্ছি। এ ছাড়াও আমাদের সংগঠন ফুলবাড়ী উপজেলাসহ জেলার নাগেশ্বরী, রাজারহাট উপজেলায় গরিব-অসহায় মানুষদের ফ্রি চিকিৎসাসেবা দিয়ে আসছে।

এ উদ্যোগকে স্বাগত জানিয়ে উপজেলা নির্বাহী অফিসার সিব্বির আহমেদ বলেন, ‘ফুল’ এর অর্থায়নে অভাবী মানুষ মাত্র ৭ টাকায় ব্যাগভর্তি বাজার করার সুযোগ পেল। তারা ত্রাণ না দিয়ে নামমাত্র টাকায় গরিব মানুষকে বাজারের সুযোগ দিয়েছে।