Joy Jugantor | online newspaper

বিশ্বে দূষিত শহরের তালিকায় তৃতীয় ঢাকা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২২:৩৫, ২ জুন ২০২৩

বিশ্বে দূষিত শহরের তালিকায় তৃতীয় ঢাকা

সংগৃহীত ছবি।

বিশ্বের ১০০টি শহরের মধ্যে বাতাসের নিম্নমানের দিক থেকে ২০৬ স্কোর নিয়ে শীর্ষে উঠে আসে পাকিস্তানের লাহোর। এ ছাড়া ১৫৫ স্কোর নিয়ে রাজধানী ঢাকার অবস্থান ছিল তৃতীয়। সুইজারল্যান্ডভিত্তিক বাতাসের মানবিষয়ক প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ারের র‌্যাংকিংয়ে শুক্রবার সকাল ৮টা ৪৭ মিনিটে ঢাকার এ অবস্থান উঠে আসে।

তালিকায় ওই সময়ে দ্বিতীয় অবস্থানে ছিল ইন্দোনেশিয়ার জাকার্তা, চতুর্থ ভারতের দিল্লি ও পঞ্চম অবস্থানে পাওয়া যায় দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ।

নির্দিষ্ট স্কোরের ভিত্তিতে কোনো শহরের বাতাসের ক্যাটাগরি নির্ধারণের পাশাপাশি সেটি জনস্বাস্থ্যের জন্য ভালো নাকি ক্ষতিকর, তা জানায় আইকিউএয়ার। কোম্পানিটি শূন্য থেকে ৫০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘ভালো’ ক্যাটাগরিতে রাখে। অর্থাৎ এ ক্যাটাগরিতে থাকা শহরের বাতাস জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়। ৫১ থেকে ১০০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘মধ্যম মানের বা সহনীয়’ হিসেবে বিবেচনা করে কোম্পানিটি।

আইকিউএয়ারের র‌্যাঙ্কিংয়ে ১০১ থেকে ১৫০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘সংবেদনশীল জনগোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ক্যাটাগরিতে ধরা হয়। ১৫১ থেকে ২০০ স্কোরে থাকা শহরের বাতাসকে ‘অস্বাস্থ্যকর’ ক্যাটাগরির বিবেচনা করা হয়। র‌্যাঙ্কিংয়ে ২০১ থেকে ৩০০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘খুবই অস্বাস্থ্যকর’ ধরা হয়। তিন শর বেশি স্কোর পাওয়া শহরের বাতাসকে ‘বিপজ্জনক’ হিসেবে বিবেচনা করে আইকিউএয়ার।