Joy Jugantor | online newspaper

বগুড়ায় নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন বিষয়ক সেমিনার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৫:১৩, ২১ মার্চ ২০২৩

আপডেট: ০৫:১৬, ২১ মার্চ ২০২৩

বগুড়ায় নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন বিষয়ক সেমিনার

সোমবার বগুড়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়।

বগুড়ায় নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার বেলা ১১টায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) বগুড়া এ সেমিনারের আয়োজন করে।

প্রতিষ্ঠানের অধ্যক্ষ সুশান্ত কুমার রায়ের সভাপতিত্বে এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, দক্ষ প্রশিক্ষনের বিকল্প নেই। রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধিতে অভিবাসীদের সুরক্ষা এবং উন্নয়নেরও বিকল্প নেই। দেশের বেকার সমস্যা দূরীকরণে এবং গরিব জনগোষ্ঠীকে কর্মসংস্থানের সুযোগ তৈরিতে টিটিসির প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এ প্রশিক্ষণের ফলে দেশের দরিদ্র জনগোষ্ঠিকে দেশে-বিদেশে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে একধাপ এগিয়ে নিবে। যারা বিদেশ যাবেন তারা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলো থেকে সংশ্লিষ্ট ট্রেডে প্রশিক্ষণ নিয়ে জেনে বুঝে বিদেশ যাবেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ বগুড়া জেলা শাখার সভাপতি অধ্যাপক ডা. এন সি বাড়ই। মুখ্য আলোচকের বক্তব্য রাখেন জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক মো. আতিকুর রহমান। এসময় উপস্থিত ছিলেন আল ফারিয়া রিক্রুটিং এজেন্সির পরিচালক আলীমান হাকিম খোকাসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রধান, এনজিও প্রতিনিধি, টিক্রুটিং এজেন্সির পরিচালকগণ, মাদ্রাসা-এতিখানার প্রধানগণ, বিদেশ ফেরত ও বিদেশগামী কর্মীবৃন্দ।

সেমিনারে প্রজেক্টরের মাধ্যমে নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়নে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, প্রবাসী কল্যাণ ব্যাংক এর ভূমিকা ও কার্যক্রম তুলে ধরে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক মো. আতিকুর রহমান।