Joy Jugantor | online newspaper

নিলামে তোলা হচ্ছে ১০৮ বিলাসবহুল গাড়ি

ডেস্ক রিপোর্ট 

প্রকাশিত: ১১:০৪, ২৫ মে ২০২২

নিলামে তোলা হচ্ছে ১০৮ বিলাসবহুল গাড়ি

কাস্টম হাউজ, চট্টগ্রাম।

পর্যটন (কার্নেট দ্য প্যাসেজ) সুবিধায় আমদানি করে খালাস না নেয়া ১০৮টি বিলাসবহুল গাড়ি নিলামে বিক্রির উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম কাস্টমস। ২৩-২৪ জুন এসব গাড়ির নিলাম হবে। বুধবার দুপুরে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান চট্টগ্রাম কাস্টমস কমিশনার মো. ফখরুল আলম।

তিনি জানান, বিশ্বের নামীদামি ব্র্যান্ডের এসব গাড়ির বেশিরভাগ এনেছেন সিলেটের বাসিন্দারা। তারা বিভিন্ন দেশে অবস্থান করছেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গাড়িগুলো কেনার জন্য বিডাররা (নিলামে অংশগ্রহণকারী) আগামী ১২ ও ১৩ জুন ই-অকশনে (অনলাইন নিলাম) ও ম্যানুয়াল নিলামে দরপত্র জমা দিতে পারবেন। তবে পে অর্ডারের হার্ডকপি জমা নেয়া হবে ১৬ জুন। এর আগে, ৫-৯ জুন পর্যন্ত বিডাররা এসব গাড়ি পরিদর্শন করতে পারবেন। নিলামের ক্যাটালগ প্রকাশ করা হবে ২৯ মে। ১৯ জুন মোংলা, সিলেট, ঢাকা, চট্টগ্রাম জেলা প্রশাসন ও কাস্টম হাউজে রাখা দরপত্র বাক্স খোলা হবে।

ফখরুল আলম বলেন, প্রবাসী বাংলাদেশি পর্যটকরা বিশেষ সুবিধায় গাড়িগুলো এনেছিলেন। বন্দরে আসার পর এসব গাড়ি তারা খালাস নেননি। তাই বিধি ও আইন অনুযায়ী নিলামের উদ্যোগ নেয়া হয়েছিল। আমদানি নীতি অনুযায়ী বয়স বেশি হওয়ায় এসব গাড়ি আমদানি নিষিদ্ধ। এরই মধ্যে নানা জটিলতা কাটিয়ে বাণিজ্য মন্ত্রণালয় গাড়িগুলো নিলামের ছাড়পত্র দিয়েছে।

চট্টগ্রাম কাস্টমস কমিশনার বলেন, ৮৩টি গাড়ির সিপি পেয়েছি- তাই ক্রয়, খালাস ও রেজিস্ট্রেশনে বিডারদের সমস্যা হবে না। কিছু গাড়ির সিপি আগে পেয়েছি। কিছু গাড়ির সিপি লাগবে না। প্রথম নিলামে না হলেও দ্বিতীয় ও তৃতীয় নিলামে এসব গাড়ি বিক্রি করা হবে।

কাস্টমস সূত্রে জানা গেছে, নিলামে তোলা গাড়িগুলোর মধ্যে জাপান, জার্মানি, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের তৈরি বিএমডব্লিউ, মার্সিডিজ বেঞ্জ, ল্যান্ড ক্রুজার, ল্যান্ড রোভার, জাগুয়ার, মিতসুবিশি, টয়োটা ও লেক্সাস জিপ রয়েছে। কার্নেট দ্য প্যাসেজ সুবিধার অপব্যবহার করে আনা গাড়িগুলো প্রায় ১০-১৫ বছর ধরে চট্টগ্রাম বন্দরে পড়ে রয়েছে।

আমদানিকৃত ৫ বছরের বেশি পুরোনো গাড়ি নিলামে বিক্রির আগে বাণিজ্য মন্ত্রণালয় থেকে ক্লিয়ারেন্স পারমিট (সিপি) নেয়ার বাধ্যবাধকতা রয়েছে। আগের নিলামগুলোতে সিপি না পাওয়ায় গাড়িগুলো বিক্রি করতে পারেনি কাস্টমস কর্তৃপক্ষ। তবে এবার নিলামে তোলা ১০৮টি গাড়ির মধ্যে পাঁচ বছরের অধিক পুরোনো ৮৬টি গাড়ির সিপি পাওয়া গেছে। ফলে নিলামে তোলার ক্ষেত্রে জটিলতা কেটে যায় এসব গাড়ির।

Add