Joy Jugantor | online newspaper

নেত্রকোনায় স্বাস্থ্য ঝুঁকি নিয়েই চলেছে তামাক চাষ

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৪:২৩, ২২ জানুয়ারি ২০২২

নেত্রকোনায় স্বাস্থ্য ঝুঁকি নিয়েই চলেছে তামাক চাষ

স্বাস্থ্য ঝুঁকি নিয়েই নেত্রকোনায় তামাক চাষে মনোযোগী হয়ে উঠছেন। ফাইল ছবি।

নেত্রকোনার কেন্দুয়া উপজেলায় দিন দিন বেড়েই চলেছে ক্ষতিকর তামাক চাষ। তামাকের অধিক ফলন ও বাজারে দাম বেশি পাওয়া যায়।  ফলে স্বাস্থ্য ঝুঁকি নিয়েই নেত্রকোনায় তামাক চাষে মনোযোগী হয়ে উঠছেন।
নেত্রকোনার কেন্দুয়া উপজেলার চিরাং, দুল্লী, বৈরাটী, ছিলিমপুরসহ বেশ কয়টি এলাকার চাষীরা তামাক চাষ করেন। তবে তামাকের কুফল সম্পর্কে এই চাষীদের তেমন কোনো ধারণা নেই। 

তামাক চাষের সঙ্গে জড়িত বদরুল ইসলাম বলেন, আমাদের পূর্ব পুরুষ থেকেই আমরা তামাক চাষ করে আসছি। এতে আমাদের কোনো ক্ষতি হয় না, এবং ধান চাষের তুলনায় এই চাষে আমরা দ্বিগুণ আয় করে থাকি। কৃষি অফিস থেকেও তামাক চাষের ক্ষতিকর দিক তুলে ধরে তা আবাদ করতে নিষেধ করেনি আমাদের।

ময়মনসিংহ মেডিক্যাল কলেজ (মমেক) হাসপাতালের ডাক্তার রুহুল আম্বিয়া পলাশ বলেন, এটি শিশু, বৃদ্ধসহ মানবদেহের জন্য মারাত্বক স্বাস্থ্য ঝুঁকির কারণ।

নেত্রকোনার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক এফ এম মোবারক আলী বলেন, নেত্রকোনা জেলায় তামাক চাষ হচ্ছে এটা আমি প্রথম শুনলাম। অতি শিগগিরই এই ক্ষতিকর তামাক চাষ বন্ধ করতে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করবো এবং ওই এলাকার কৃষকরা যাতে তামাকের বিকল্প ফসল উৎপাদনে মনোযোগী হয় সে জন্য তাদের পরামর্শ দেওয়া হবে।

Add