Joy Jugantor | online newspaper

অধ্যাপক সাইদা হত্যায় গ্রেফতার আনারুল রিমান্ডে

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৩:১৯, ১৫ জানুয়ারি ২০২২

অধ্যাপক সাইদা হত্যায় গ্রেফতার আনারুল রিমান্ডে

ছবি : সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অবসরপ্রাপ্ত অধ্যাপক সাইদা গাফফার হত্যার ঘটনায় গ্রেফতার আনোয়ারুল ইসলাম ওরফে আনারুলের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। শনিবার (১৫ জানুয়ারি) বিকেলে ১০ দিনের রিমান্ড চেয়ে তাকে গাজীপুরের অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত-২ এ হাজির করে পুলিশ। পরে শুনানি শেষে আদালতের বিচারক মেহেদী পাভেল সুইট তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।

কাশিমপুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহবুব-এ খোদা জানান, গ্রেফতার আনারুল গাইবান্ধার সাদুল্লাহপুর থানার বুজুর্গ জামালপুর গ্রামের আনসার আলীর ছেলে। অধ্যাপক সাইদা গাফফারকে হত্যার পর তিনি তার গ্রামের বাড়ি গাইবান্ধায় পালিয়ে যান। 

ওসি জানান, গ্রেফতার আনারুল প্রাথমিক জিজ্ঞাসাবাদে হত্যাকাণ্ডের বিষয়ে প্রাথমিকভাবে স্বীকারোক্তি দিয়েছেন। তবে কী কারণে তিনি এ হত্যাকাণ্ড ঘটিয়েছেন, হত্যাকাণ্ডের সঙ্গে আর কারা জড়িত এবং নিহতের বাড়ি থেকে কি কি জিনিস তিনি লুট করেছেন- সেসব জানার জন্য রিমান্ডে জিজ্ঞাসাবাদ করা হবে।

গাজীপুর মহানগর গোয়েন্দা পুলিশের পরিদর্শক সানোয়ার জাহান জানান, হত্যাকাণ্ডের পর আনারুল গাইবান্ধার পলাশবাড়ি এলাকায় তার শ্বশুরবাড়িতে রাতযাপন করেন। পরদিন তিনি তার গ্রামের বাড়ি সাদুল্লাহপুরে চলে যান।

গোপন সূত্রে খবর পেয়ে গোয়েন্দা পুলিশ ও থানা পুলিশের দুটি টিম আধুনিক প্রযুক্তির মাধ্যমে আনারুলের অবস্থান শনাক্ত করে। পরে পুলিশ গাইবান্ধার সাদুল্লাহপুর এলাকায় অভিযান চালায়। পুলিশের উপস্থিতি টের পেয়ে সাদুল্লাহপুর থানার জাউলিয়া বাজার থেকে আনারুল অটোরিকশা যোগে পালানোর চেষ্টা করলে পুলিশ তাকে গ্রেফতার করে। এ সময় তার কাছ থেকে নিহত অধ্যাপক সাইদা গাফফারের ব্যবহৃত একটি বাটন মোবাইল, একটি অ্যান্ড্রয়েড মোবাইল সেট এবং নগদ ২ হাজার ৬৫০ টাকা উদ্ধার করা হয়।

এদিকে শুক্রবার (১৪ জানুয়ারি) বিকেলে গাজীপুরে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে নিহত অধ্যাপক সাইদা গাফফারের ময়নাতদন্ত সম্পন্ন হয়। পরে তার স্বজনরা মরদেহ ঢাকায় নিয়ে যান। রাতে ঢাকায় জানাজা শেষে তাকে মিরপুরে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়।

এর আগে সকালে কাশিমপুরের পানিশাইল পলাশ হাউজিংয়ের একটি জঙ্গল থেকে অধ্যপক সাইদা গাফফারের মরদেহ উদ্ধার করে পুলিশ। তিনি ১১ জানুয়ারি থেকে নিখোঁজ ছিলেন।