Joy Jugantor | online newspaper

নওগাঁয় হঠাৎ করেই মোটা জাতের ধানের দরপতন

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত: ০৫:৫৪, ২৮ নভেম্বর ২০২১

নওগাঁয় হঠাৎ করেই মোটা জাতের ধানের দরপতন

সংগৃহীত ছবি

নওগাঁয় আমন ধান কাটা-মাড়াইয়ের শুরুতে ভালো দাম মিললেও, হঠাৎ করে কমে গেছে মেটা জাতের ধানের দাম। ফরিয়া ব্যবসায়ীরা বলছেন, বড় মিল মালিকরা মোটা জাতের ধানের দাম বেঁধে দেয়ায় এর দর পড়ে গেছে।

গত ইরি মৌসুমের মজুত করা ধান বাজারে ছেড়ে কৃষকদের কম দামে ধান বিক্রিতে কৌশলে বাধ্য করা হচ্ছে বলে অভিযোগ করেছেন ক্ষুদ্র চাল ব্যবসায়ীরা। তবে, এসব অভিযোগ অস্বীকার করেছেন বড় মিল মালিকরা।

নওগাঁয় চলছে চলতি আমন মৌসুমে ধান কাটা-মাড়াই। কৃষকেরা ভেবেছিলেন, গেলবারের মত এবারও ধানের ভালো দাম পাওয়া যাবে। কিন্তু সপ্তাহের ব্যবধানে এক মণ মোটা জাতের ধানের দাম ৫০ টাকা থেকে ৬০ টাকা কমে গেছে।

ফরিয়া ব্যবসায়ীরা বলছেন, বড় মিল ব্যবসায়ীদের বেঁধে দেওয়া দামে কিনতে হচ্ছে ধান। তবে অভিযোগ অস্বীকার করেছেন বড় মিল ব্যবসায়ীরা।

চাল ব্যবসায়ীদের নেতা উত্তম কুমার জানাচ্ছেন, গত বছর ইরি মৌসুমে মজুত করা চাল এখন বাজারে ছেড়ে দেয়া হয়েছে। এই জন্য কমে গেছে ধানের দাম।

নওগাঁয় সরকারি গুদামে কর্তাদের হয়রানিতে উৎপাদিত ফসল সরকার নির্ধারিত মূল্যে বিক্রি করতে আগ্রহ হারাচ্ছে কৃষক বলে অভিযোগ করেছেন জেলার বামপন্থী নেতা মহসিন রেজা।

নওগাঁয় চলতি মৌসুমে ১ লাখ ৯৭ হাজার হেক্টর জমিতে ধান আবাদ করা হয়েছে। সেখান থেকে প্রায় ৫ লাখ ২৫ হাজার মেট্রিকটন চাল উৎপাদন হবে এমনটিই জানিয়ে কৃষি বিভাগ।