Joy Jugantor | online newspaper

ভারী বর্ষণে শরণখোলায় সহস্রাধিক পরিবার পানিবন্দী    

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৩:১৯, ২০ অক্টোবর ২০২১

ভারী বর্ষণে শরণখোলায় সহস্রাধিক পরিবার পানিবন্দী    

সংগৃহীত ছবি

বাগেরহাটের শরণখোলায় গত তিনদিনের ভারী বর্ষণে পানিবন্দী হয়ে পড়েছে উপজেলার বিভিন্ন গ্রামের প্রায় সহাস্রাধিক পরিবার। এদের মধ্যে বেশী ক্ষতিগ্রস্থ হচ্ছে উপজেলা সদর রায়েন্দা বাজার এলাকার বাসিন্দারা। তাদের অনেকেরই ঘরে ঢুকতে হচ্ছে হাঁটু সমান পানি পাড়ি দিয়ে। এদের রান্নাবান্না রয়েছে বন্ধ। অনেকে মানবেতর জীবন যাপন করছেন। 

বাজারের ফলপট্টি ও সবজি পট্টি সহ অনেক দোকানপাট পানিতে আটকে আছে। এছাড়াও নিম্নাঞ্চলের আরও সাত শতাধিক পরিবারের বাড়ি-ঘরে পানি ঢুকে পড়েছে।  প্রবল বর্ষণে ঘর থেকে বের হতে পারছেনা মানুষ। তলিয়ে গেছে রাস্তা-ঘাট । বের হয়ে গেছে দুই শতাধিক পুকুর ও ঘেরের মাছ।  

অনেক শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে ও মেঝেতে পানি উঠেছে। সব মিলিয়ে অচল হয়ে পড়েছে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা। বিশেষ করে খেটে খাওয়া দিনমজুর শ্রেণীর মানুষ রয়েছে চরম বিপাকে। ঘর-বাড়ি তলিয়ে যাওয়ায়  রান্না-বান্না বন্ধ হয়ে গেছে অনেক পরিবারের। বৃষ্টি আরও অব্যাহত থাকলে রোপা আমন ধান ও সবজির ক্ষেতের ব্যাপক ক্ষয়-ক্ষতির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন চাষিরা। 

এছাড়াও বেড়িবাধের মধ্যে থাকা উপজেলার বগী, দক্ষিণ সাউথখালী, সোনাতলা, রাজাপুর, বাংলাবাজার, আমড়রাগাছিয়া, খোন্তাকাটা এলাকার অনেক বাড়িঘর ও সবজির ক্ষেত পানিতে তলিয়ে গেছে। 

শরনখোলা উপজেলা নির্বাহী অফিসার খাতুনে জান্নাত জানিয়েছেন, উপজেলার রায়েন্দা শহর রক্ষা বাঁধের মধ্যে থাকা অনেক বাড়িঘর পানিবন্দী হয়ে পড়েছে।  সাধারণ  মানুষের দুর্ভোগ বেড়ে গেছে। সার্বিক ক্ষয়- ক্ষতির দিকে প্রশাসনের পক্ষ থেকে খেয়াল রাখা হচ্ছে।