Joy Jugantor | online newspaper

বগুড়ায় “মুল্যবোধের অবক্ষয়ের বিরুদ্ধে সংস্কৃতি” শীর্ষক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:০১, ১৫ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ২১:১৭, ১৫ সেপ্টেম্বর ২০২১

বগুড়ায় “মুল্যবোধের অবক্ষয়ের বিরুদ্ধে সংস্কৃতি” শীর্ষক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

বুধবার সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমি বগুড়ার আয়োজনে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান করা হয়।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় বগুড়ায় “মুল্যবোধের অবক্ষয়ের বিরুদ্ধে সংস্কৃতি” শীর্ষক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান করা হয়েছে। বুধবার সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে এ অনুষ্ঠান করা হয়।

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বগুড়া জেলা প্রশাসক মো. জিয়াউল হক। এসময় তিনি বলেন, মূল্যবোধের অবক্ষয় রোধ করে সমৃদ্ধ সংস্কৃতি চর্চার মধ্য দিয়ে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানো সম্ভব। নারী পুরুষ সমতা বিধান করে অন্তর্ভুক্তিমূলক সমাজ ব্যবস্থা গড়ে তোলা প্রয়োজন। মূল্যবোধ অবক্ষয় রোধ করার ক্ষেত্রে তরুণদের সঙ্গে মতবিনিময় জরুরি। তাদের সঙ্গে চিন্তা-চেতনার বিনিময় মূল্যবোধের অবক্ষয় রোধে সংস্কৃতির ভূমিকাকে আরও গতিশীল করবে।

প্রধান অতিথির বক্তব্য রাখেন বগুড়া জেলা প্রশাসক মো. জিয়াউল হক। ছবি-জয়যুগান্তর

তিনি আরো বলেন, সংস্কৃতির অন্যতম উপাদান মূল্যবোধ। জীবন ও সমাজ ব্যবস্থাকে চালিত করার জন্য যে জীবনবোধ মানুষ বেছে নেয় তাই মূল্যবোধ। মূল্যবোধ শিক্ষার সবচেয়ে বড় ক্ষেত্র পরিবার, কেননা পরিবার থেকেই একটি শিশু ছোটবেলা হতে এই বোধগুলো শিখে থাকে। শিক্ষার সঙ্গে সংস্কৃতির নিগূঢ় সম্পর্ক। সংস্কৃতি মানুষের চিন্তা চেতনার জগৎকে প্রসারিত করে মানবিক গুণাবলির সমন্বয় ঘটায়। বিশ্বায়নের যুগে তথ্যপ্রযুক্তির অবাধ প্রবাহের মাধ্যমে সব দেশের সংস্কৃতি সকলের কাছে উন্মুক্ত। আমাদের দেশের নিজস্ব সমৃদ্ধ সংস্কৃতি তরুণ প্রজন্মের কাছে আরও ব্যাপকভাবে তুলে ধরতে হবে। এ জন্য সমন্বিত চিন্তা ও পদক্ষেপ গ্রহণ জরুরি।

জেলা কালচারাল অফিসার শাহাদৎ হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী বিপিএম-সেবা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, সম্মিলিত সাংস্কৃতিক জোট বগুড়ার সভাপতি তৌফিক হাসান ময়না।

এসময় উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোট বগুড়ার সাধারণ সম্পাদক আবু সাঈদ সিদ্দিকীসহ রাজনৈতিক ব্যক্তিবর্গ, জেলা শিল্পকলা একাডেমির প্রশিক্ষনার্থী ও অভিভাবকবৃন্দ। আলোচনা সভা শেষে শিল্পীদের পরিবেশনায় সংগীত ও নৃত্য পরিবেশন করা হয়।