Joy Jugantor | online newspaper

বগুড়ায় আলোচিত সেই সাংসদ বাবলুর সম্পদের হিসাব চেয়েছে দুদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:২৯, ৭ মার্চ ২০২১

আপডেট: ০৬:২৩, ৮ মার্চ ২০২১

বগুড়ায় আলোচিত সেই সাংসদ বাবলুর সম্পদের হিসাব চেয়েছে দুদক

সাংসদ রেজাউল করিম বাবলু।

বগুড়ার আলোচিত সেই সাংসদ রেজাউল করিম বাবলুর সম্পদের বিবরণী চেয়ে চিঠি পাঠিয়েছে  দুর্নীতি দমন কমিশন (দুদক)। রোববার সাংসদ বাবলুকে চিঠি পাঠানো হয়েছে বলে নিশ্চিত করেছেন বগুড়া দুদক কার্যালয়ের সহকারী পরিচালক আমিনুল ইসলাম। 

চিঠিতে রেজাউল করিম বাবলুসহ তার পরিবারের সদস্যদের বগুড়া দুদক কার্যালয়ে ১৪ মার্চের মধ্যে হাজির হতে বলা হয়েছে। সাংসদ বাবলু বগুড়া-৭ (শাজাহানপুর-গাবতলি) আসনের স্বতন্ত্র সাংসদ। 

জানতে চাইলে সাংসদ রেজাউল করিম বাবলু বলেন, ‘রোববার সন্ধ্যায় আমি দুর্নীতি দমন কমিশনের চিঠি পেয়েছি।’

বগুড়া দুদক কার্যালয়ের সহকারী পরিচালক আমিনুল ইসলাম বলেন, সম্পদের বিবরণ জানতে চেয়ে সাংসদ রেজাউল করিম বাবলুকে চিঠি পাঠানো হয়েছে। তিনিসহ তার পরিবারের সদস্যদের দুদক কার্যালয়ে হাজির হয়ে সম্পদের বিবরণ দিতে বলা হয়েছে চিঠিতে।

ভাগ্যের ফেরে সাংসদ

রেজাউল করিম এমপিও হয়েছেন ভাগ্যের ফেরে। বগুড়া-৭ আসনটি ‘জিয়া পরিবারের আসন’ হিসেবে পরিচিত। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের জন্মস্থান গাবতলী ও পাশের উপজেলা শাজাহানপুর নিয়ে এ আসন গঠিত।

১৯৯১ থেকে ২০০৮ সাল পর্যন্ত সব জাতীয় নির্বাচনেই এ আসনে বিপুল ভোটে বিজয়ী হয়েছিলেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। সাজাপ্রাপ্ত আসামি হওয়ায় গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় নির্বাচনে অংশ নিতে পারেননি তিনি। এখানে বিএনপির মনোনয়ন পান গাবতলীর বিএনপি নেতা ও উপজেলা চেয়ারম্যান মোরশেদ মিলটন। কিন্তু তার পদত্যাগপত্র গৃহীত না হওয়ায় মনোনয়নপত্র বাতিল হয়। আসনটি বিএনপিশূন্য হয়ে পড়ে।

এ অবস্থায় ভোটের একদিন আগে স্বতন্ত্র প্রার্থী রেজাউল করিম বাবলুকে সমর্থন দেয় গাবতলী ও শাজাহানপুর বিএনপি। ট্রাক প্রতীক নিয়ে তিনি এমপি হন। 
এর দুই মাসের মাথায় বদলে যায় আর্থিক অবস্থাও। আঙুল ফুলে হয়ে ওঠেন কলা গাছ। কেনেন দামি গাড়ি। গাড়ি কিনে দুর্নীতির অভিযোগে ফেসেছিলেন তিনি।

হলফনামায় এমপি বাবলু বলেছেন, তার বার্ষিক আয় পাঁচ হাজার টাকা। ভোটে দাড়ানোর আগে জমা টাকা ছিল ৩০ হাজার। চলাফেরা করতেন একটি পুরোনো মোটরসাইকেলে। তবে এমপি হওয়ার দুই মাসের মধ্যেই ভাগ্য খুলেছে তার। চড়ছেন ৩৪ লাখ টাকার গাড়িতে।

অস্ত্র হাতে ভাইরাল সাংসদ বাবলু

দুর্নীতির অভিযোগে সমালোচিত বগুড়া-৭ আসনের এমপি রেজাউল করিম বাবলু ওরফে শওকত আলী গোলবাগীর একটি ছবি ফেসবুকে ভাইরাল হয়। ছবিতে দেখা যায়, হাতে অস্ত্র নিয়ে হাসি মুখে একটি চেয়ারে বসে আছেন তিনি। পাশেই টেবিলে পড়ে আছে গুলির ম্যাগাজিন।

ছবিটি ভাইরাল হওয়ার পর ফের সমালোচিত হয়েছেন বগুড়ার গাবতলী-শাজাহানপুর এলাকার এ স্বতন্ত্র এমপি।