Joy Jugantor | online newspaper

কুড়িগ্রামে হারভেস্টার মেশিনে ধান কাটা শুরু

কুড়িগ্রাম প্রতিনিধি 

প্রকাশিত: ১৪:৫৩, ১৯ মে ২০২২

কুড়িগ্রামে হারভেস্টার মেশিনে ধান কাটা শুরু

হারভেস্টার মেশিনে ধান কাটা শুরু।

কুড়িগ্রাম জেলায় কৃষিতে শ্রমিক সংকট নিরসনে কম্বাইন্ড হারভেস্টার মেশিন দিয়ে ধান কাটা কার্যক্রম শুরু হয়েছে।

বৃহস্পতিবার জেলার সদর উপজেলার বেলগাছা ইউপির বিসিক শিল্পনগরী এলাকায় এ কার্যক্রম উদ্বোধন করেন সদর উপজেলা চেয়ারম্যান আমান উদ্দিন আহমেদ।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- সদর ইউএনও মো. রাসেদুল হাসান, সদর কৃষি অফিসার মো. জাকির হোসেন প্রমুখ।

সদর উপজেলা কৃষি অফিসার মো. জাকির হোসেন জানান, সরকারি উদ্যোগে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় কৃষকদের একসঙ্গে বীজ বপন, সার প্রয়োগ ও পরিচর্চা এবং কর্তনে সমালয় ভিত্তিক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এতে কুড়িগ্রাম সদর ও নাগেশ্বরী উপজেলায় ১৭১ জন কৃষককে সম্পৃক্ত করা হয়।

তিনি আরো জানান, স্থানীয় কৃষকদের চাহিদা মোতাবেক ১০০ একর জমিতে হাইব্রিড জাত ন্যাশনাল এগ্রোর জিনকরাজ বোরো ধানের বীজ সরবরাহ করা হয়। বীজ বপনে শ্রমিকের বদলে রাইস ট্রান্স প্লান্টার মেশিন ব্যবহার করা হয় এবং ধান কর্তনেও কম্বাইন্ড হারভেস্টার মেশিনের সহযোগিতা নেয়া হয়। এতে খরচ ও সময় সাশ্রয় হচ্ছে। যেখানে এক একর জমি কর্তনে শ্রমিকদের ১০ থেকে ১২ হাজার টাকা খরচ দিতে হয়। সেখানে কম্বাইন্ড হারভেস্টারের মাধ্যমে মাত্র ৫ থেকে ৬ হাজার টাকা খরচ হয়। ফলে শ্রমিকের উচ্চ মূল্য ও শ্রমিক সংকট কাটাতে কৃষকদের মেশিনের মাধ্যমে চারা রোপন ও কর্তনে এ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। যাতে অন্যান্য কৃষকরাও উদ্বুদ্ধ হয়।

এ ব্যাপারে কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক মো. আব্দুর রশীদ জানান, দুটি উপজেলায় কৃষি প্রণোদনার মাধ্যমে বোরো চাষাবাদ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এতে কৃষকরা একসঙ্গে জমিতে চারা রোপণ করবেন। একসঙ্গে সার প্রয়োগ ও পরিচর্চা করবেন এবং একসঙ্গে ধান কর্তন করবেন। এ সমালয়ভিত্তিকে কাজ করা হলে কৃষকদের খরচ সাশ্রয় হবে এবং উৎপাদনও বৃদ্ধি পাবে।