Joy Jugantor | online newspaper

চলতি অর্থবছরে কৃষি ঋণ বিতরণ হয়েছে ৩৮ শতাংশ

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৭:৩৯, ২৫ ডিসেম্বর ২০২১

চলতি অর্থবছরে কৃষি ঋণ বিতরণ হয়েছে ৩৮ শতাংশ

চলতি অর্থবছরে কৃষি ঋণ বিতরণ হয়েছে ৩৮ শতাংশ

চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে কৃষি ও পল্লী খাতে ঋণ বিতরণ হয়েছে লক্ষ্যমাত্রার ৩৮ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য বলছে, ২০২১-২২ অর্থবছরের জুলাই থেকে নভেম্বর পর্যন্ত ব্যাংকগুলো এই খাতে ঋণ বিতরণ করেছে ১০ হাজার ৭৭৩ কোটি টাকা।
 
এই অর্থবছরের প্রথম পাঁচ মাসে কৃষি খাতে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ছিলো ২৮ হাজার ৩৯১ কোটি টাকা। তবে গত অর্থবছরের একই সময়ের তুলনায় এই ঋণ বিতরণ ২০ দশমিক ৫৬ শতাংশ বেশি।
 
কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে, অর্থবছরের প্রথম তিন মাসে কৃষিঋণ বিতরণ কিছুটা কম হলেও চতুর্থ মাস থেকে পরিস্থিতির পরিবর্তন ঘটে যা অব্যাহত ছিলো নভেম্বরেও। বিদায়ী ২০২০-২১ অর্থবছরে কৃষি ঋণ বিতরণের পরিমাণ ছিলো ২৫ হাজার ৫১১ কোটি টাকা, যা ছিলো লক্ষ্যমাত্রার ৯৭ শতাংশ।

ব্যাংকিং খাত সংশ্লিষ্টরা বলেন, করোনা মহামারিতে উৎপাদন খাতসহ বিভিন্ন খাতে বিনিয়োগ কম থাকায় বেসরকারি ও শিল্প ঋণের পরিমাণ খুবই কম ছিল। তবে খাদ্য পণ্য উৎপাদনের জন্য সরকার কৃষি খাতে প্রণোদনা ঋণসহ স্বাভাবিক ঋণ বিতরণে গুরুত্ব দিয়েছে। এতে বাড়ছে কৃষি ঋণ বিতরণ। এছাড়া অনেকে চাকরি হারিয়ে গ্রামে নতুন করে কৃষি কাজ শুরু করায়ও ঋণ বেড়েছে।

এদিকে কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (সিএমএসএমই) খাতের ঋণ বিতরণও বেড়েছে। চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকে (জুলাই-সেপ্টেম্বর) এই খাতে ঋণ বিতরণ বেড়েছে ৮ দশমিক ৭৫ শতাংশ।