Joy Jugantor | online newspaper

শাজাহানপুরে শীতকালীন আগাম সবজির চাষে সম্ভাবনা

মিজানুর রহমান, শাজাহানপুর (বগুড়া)   

প্রকাশিত: ১২:০৮, ৪ সেপ্টেম্বর ২০২১

শাজাহানপুরে শীতকালীন আগাম সবজির চাষে সম্ভাবনা

আগাম শীতকালীন শাক সবজি বাজারে তুলতে পারলেই বেশি লাভ, আর একটু দেরি হলেই বেঁচতে হয় পানির দরে। এ কারণে বগুড়ার শাজাহানপুর উপজেলার কৃষকেরা সবজি চাষে ব্যস্ত সময় পার করছেন।

করোনার প্রভাবে আর বৃষ্টিতে শীতকালীন আগাম সবজি জমি তৈরি করতে এ বছর  কিছুটা বেগ পেতে হয়েছে কৃষকদের।

উপজেলার বামুনিয়া, শাহনগর,কামারপাড়া, আমরুল অঞ্চল শাকসবজি চাষের প্রধান এলাকা হিসেবে পরিচিত। এছাড়াও বেগুন চাষের জন্য দাঁড়িগাছা, মরিচ চাষে গোহাইল ও জামাদার এলাকার সুখ্যাতি রয়েছে। বাজারে আগাম টমেটো  আনতে  দুরুলিয়া থেকে খোট্রাপাড়া এলাকার কৃষকরা  মাচা তৈরি করে টমেটো চাষ করছেন।

উপজেলার প্রায় সব জায়গায় কমবেশি শীতকালীল সবজি  মুলা, বেগুন, ফুলকপি, বাঁধাকপি, টমেটো, শীম, লালশাক, পালংশাক, পুঁইশাক ও পেঁয়াজের চাষ হয়।
উপজেলার কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ বছর উপজেলায় ১২৬০ হেক্টর জমিতে বিভিন্ন ধরনের শীতকালীন সবজি চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
সরেজমিনে উপজেলার আড়িয়া ও চোপিনগর ইউনিয়নের কয়েকটি মাঠ ঘুরে দেখা যায়, চাষিরা শীতের আগাম সবজির চারা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন। কেউ কেউ সবজির চারা জমিতে রোপণ করছেন। আবার কেউ কেউ জমিতে আগাছামুক্ত করতে নিঁড়ানি দিচ্ছেন। 

চোপিনগর  এলাকার চাষি এনামুল হকের সঙ্গে কথা হয়। তিনি বলেন, তার ৬০ শতক জমিতে মূলার সঙ্গে লাল শাক চাষ করেছেন। পুরুষ শ্রমিকের মজুরি বেশি, তাই নারী কৃষক দিয়ে জমিতে আগাছামুক্ত করছেন তিনি।

বামুনিয়া চাঁদ বাড়িয়া  গ্রামের চাষি সাইফুল ইসলাম  জানান, ‘এ বছর প্রথমবার ২০ শতক জমিতে আগাম ফুলকপির চাষ করেছি। ইউনাইটেড সীড বীজ কোম্পানি মুক্তা জাতে চারা সংগ্রহ করে রোপণ করি। ফলন খুব ভালো হয়েছে, চাহিদা বেশি থাকায় জমি থেকেই ১০০ টাকা কেজি দরে পাইকাইরা ফুলকপি নিয়ে যাচ্ছেন। সব খরচ বাদ দিয়ে ৫০ হাজার টাকার মত লাভ হবে বলে আশা করছি ।’

দাঁড়িগাছা এলাকার বেগুন চাষি মতিউর রহমান জানান, ‘এ বছর ৩ বিঘা জমিতে  বেগুন চাষ করেছি। বৃষ্টিতে গাছের বৃদ্ধি কম হলেও, এখন বেগুন গাছগুলো স্বাভাবিক আছে। আবহাওয়া এমন থাকলে আগামী মাসে ভালো ফলন পাওয়া যাবে।’

জানতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা নূরে আলম জানান, শীতকালীন সবজির দিকে উপজেলার  কৃষকদের বিশেষ নজর থাকে। এ বছর ১ হাজার ২০০ হেক্টর জমিতে বিভিন্ন ধরনের শাকসবজি চাষাবাদ হচ্ছে। আমাদের উপসহকারী কৃষি কর্মকর্তারা মাঠপর্যায়ে কৃষকদের নানা রকম সহায়তা দিয়ে যাচ্ছেন। আবহাওয়া অনুকূলে থাকলে এবারও বাম্পার ফলনের আশা করছি।’