Joy Jugantor | online newspaper

বগুড়ার শিবগঞ্জে পুষ্টি প্রযুক্তি গ্রামের সুবিধা পাচ্ছে কৃষকেরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:০২, ২০ আগস্ট ২০২১

বগুড়ার শিবগঞ্জে পুষ্টি প্রযুক্তি গ্রামের সুবিধা পাচ্ছে কৃষকেরা

রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় পুষ্টি প্রযুক্তি গ্রাম বাস্তবায়ন হচ্ছে।

বগুড়ার শিবগঞ্জ উপজেলার রহবল এলাকায় কৃষি অফিসের ব্যবস্থাপনায় পুষ্টি-প্রযুক্তি গ্রাম বাস্তবায়ন করা হচ্ছে। রহবলের পশ্চিম পাড়ায় এই প্রকল্পের উদ্যোগ নেয়া হয়েছে। 

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতাধীন শিবগঞ্জ উপজেলার রহবল পশ্চিমপাড়া গ্রামে স্থাপিত হয়েছে পুষ্টি-প্রযুক্তি গ্রাম। 

কর্মসূচিতে পুষ্টি-প্রযুক্তি গ্রামের ৫০ জন কৃষক-কৃষানীর মাঝে প্রত্যেকে ১ টি করে বলসুন্দরী জাতের কূলের চারা ও ১ টি করে আম্রপালী জাতের আমের চারা এবং দুটি করে প্লাষ্টিক নেটের বেড়া সরবরাহ করা হয়। ‘পুষ্টি প্রযুক্তি গ্রামে’ রোপণকৃত চারা গাছগুলো পরম যত্নে বড় হচ্ছে কৃষকের বসতবাড়িতে।

এছাড়াও বসতবাড়ির পতিত জমিতে উদ্বুদ্ধকরণের মাধ্যমে স্বল্পপরিসরে পেঁপে, আদা, হলুদ, ওলকচু, সজিনা, কচুশাক, মাছআলু, তালআলুসহ রকমারি অপ্রচলিত সবজির চাষ হচ্ছে । 

এ প্রকল্পের তত্বাবধানে রয়েছেন রহবল ব্লকের উপ-সহকারী কৃষি অফিসার মো. সাইফুর রহমান। তিনি বলেন, দিন দিন মানুষ বাড়ছে, কিন্তু জমির পরিমান কমে যাচ্ছে। বসতবাড়ির আশেপাশে স্বল্পপরিসরে অনেক পতিত এবং সাময়িক পতিত জমি থাকে, এ সকল পতিত জমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করে পারিবারিক সবজি-পুষ্টির চাহিদা পূরণে কাজ করে যাচ্ছে কৃষি বিভাগ।