Joy Jugantor | online newspaper

বগুড়ার শিবগঞ্জে ১৫ একরে চাষ হচ্ছে বিষমুক্ত আম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৪৩, ২৫ জুন ২০২১

বগুড়ার শিবগঞ্জে ১৫ একরে চাষ হচ্ছে বিষমুক্ত আম

বগুড়ার শিবগঞ্জ উপজেলার রহবল এলাকা।

জৈব বালাইনাশক পদ্ধতি ব্যবহার করে বগুড়ার শিবগঞ্জ উপজেলায় প্রথমবারের মত বানিজ্যিকভাবে বিষমুক্ত আমের চাষ শুরু হয়েছে।  ইতিমধ্যে নতুন এই উদ্ভাবনী প্রযুক্তিতে আমের উৎপাদন হচ্ছে। 

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায় ‘বাংলাদেশে শাক-সবজি, ফল ও পান ফসলের রোগবালাই ও পোকামাকড় দমন ব্যবস্থাপনায় জৈব বালাইনাশক ভিত্তিক প্রযুক্তির উদ্ভাবন ও সম্প্রসারণ প্রকল্পের আওতাধীন ১৫ একর বাগানে চাষ হচ্ছে নিরাপদ আম।  

উপজেলার রহবল ব্লকে অবস্থিত এ বাগানের নাম হযরত আয়েশা কৃষি খামার (এসপির বাগান)।  নিরাপদ আম উৎপাদনে এখানে ব্যবহার হচ্ছে লিউর সম্বলিত ফেরোমন ফাঁদ এবং আকর্ণন ও মেরে ফেলা ফাঁদ। 

এ বাগানে চাষকৃত নিরাপদ আম সরাসরি বাগান থেকে দেখেশুনে ক্রয় করতে পারছে ছোট-বড় ব্যবসায়ীসহ সাধারণ ক্রেতা। এখানে চাষ হচ্ছে লক্ষণভোগ, আম্রপালি, ল্যাংড়া, খিরসা, গোপালভোগ, গোপালঘাস, তোতাপুরী, বারি-৪, ব্যানানা, কিউজাই, হাড়িভাঙ্গা, গৌড়মতী, ফজলীসহ ২০-২৫ জাতের আম।

রহবল ব্লকে কর্মরত উপ-সহকারী কৃষি অফিসার মো. সাইফুর রহমান জানান, উপজেলার বিষমুক্ত নিরাপদ ফল উৎপাদন প্রকল্পের আওতায় কৃষি কর্মকর্তারা নিয়মিত এতে পরামর্শ দিয়ে আসছেন। বাগানটি অনেকেই পরিদর্শন করছেন।  গতকাল বৃহস্পতিবার বাগানের নিরাপদ আম উৎপাদন কার্যক্রম সরজমিনে পরিদর্শন করেন উপজেলা নির্বাহী অফিসার কৃষিবিদ উম্মে কুলসুম সম্পা।  

এ সময় উপজেলা কৃষি অফিসার মো. আল মুজাহিদ সরকার, দেউলী ইউনিয়নের চেয়ারম্যান মো. আব্দুল হাই প্রধান, দেউলী ইউনিয়নে কর্মরত উপ-সহকারী কৃষি অফিসার মো. মাহমুদুল হাসান এবং মো. রাকিব হাসানসহ অনেকে উপস্থিত ছিলেন।