Joy Jugantor | online newspaper

নদীর চরে মিষ্টি আলু চাষে আয়ের মুখ দেখছে কৃষকরা

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত: ১৭:৫২, ২ ফেব্রুয়ারি ২০২১

নদীর চরে মিষ্টি আলু চাষে আয়ের মুখ দেখছে কৃষকরা

ছবি সংগৃহীত

নওগাঁর বদলগাছীতে নদীর চরে মিষ্টি আলু চাষ আবাদ করে লাভবান হচ্ছে উপজেলার কৃষকরা। উপজেলার ছোট নমুনা নদীর চরে পতিত জমিতে মিষ্টি আলু চাষ করে বারতি সাফলতা ভোগ করছে তারা।

সরেজমিনে এলাকা ঘুরে দেখা যায়, উপজেলার সদর ইউপির দাউদপুর গ্রামের নুর ইসলাম নামে এক কৃষক বলেন আমি ছোট যমুনা নদীর চরে প্রায় ২০ শতক পতিত জমিতে মিষ্টি আলু চাষ করেছি।

উপজেলার তেজাপাড়া আশাফ আলী, কাদিবাড়ী গ্রামের বাচ্চু, দৌলিয়া গ্রামের রশিদ, আব্দুল কুদ্দুসসহ অনেকে বলেন আমরা প্রতি বছর নদীর চরে পতিত জমিতে মিষ্টি আলু ও সরিষা চাষ করে কিছু টাকা বারতি আয় করি ফলে মিষ্টি আলু চাষে উদ্বুদ্ধ হয়েছে  কৃষকরা।

উপজেলার বিলাশবাড়ী ইউপির এনায়েতপুর গ্রামের ফজু হোসেন, বেলাল, শফির বালুভরা ইউপির কোমারপুর গ্রামের ইসলাম, জাইদুল বলেন পতিত জমিতে আলু চাষের জন্য অনান্য বছর আমরা স্থানীয় কৃষি অফিস থেকে তেমন কোন পরামর্শ পাইনি ফলে লাভবান তেমন  হয়নি।  

এ বছর কৃষি অফিসারের পরামর্শে ও কৃষি অফিস থেকে মিষ্টি আলুর বীজ সংগ্রহ করে চাষ আবাদ করেছেন ফলন ও অনেক ভাল হচ্ছে কয়েক দিনের মধ্যেয় আলু তুলতে শুরু করব। তারা আশাবাদী ১ বিঘা  জমি থেকে প্রায় ৫০Ñ ৬০ মনের মতো আলু পাবেন।

তারা বলেন, মিষ্টি আলু রোপণের আগে জমি প্রস্তুত করতে পাওয়ার টিলার দিয়ে জমি চাষ করেছেন। এরপর জৈব সার, জিপসাম সার, ইউরিয়া, জিংক ও পটাশ দেয়া হয় এর পর আলু বীজ রোপন করা হয়েছে।

বদলগাছী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ হাসান আলী বলেন, মিষ্টি আলুতে প্রচুর পরিমানে ভিটামিন এ আছে। মিষ্টি আলু চাষে সময় লাগে কম এবং ফলন ও ভাল হয়। এবছর আমরা কৃষি অফিস থেকে কৃষকদের নদীর চরে পতিত জমিতে বারতি আয়ের জন্য মিষ্টি আলু চাষ করার উদ্বুদ্ধ করা হয়েছে এবং তাদেরকে সারর্বিক সহযোগিতা করা হচ্ছে।

উপজেলায় এবার পতিত চরে এলাকায় প্রায় ২৫ হেক্টর জমিতে এই মিষ্টি আলু চাষ আবাদ করা হয়েছে। এতে কৃষকরা অনেক লাভবান হবে।